২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তরুণ উদ্যোক্তাদের হাতে প্রোগ্রামিং বিপ্লব

-

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার এ পর্যন্ত অনেক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন। তার মধ্যে উল্লেখ যোগ্য একটা পদক্ষেপ হচ্ছে পাঠ্যবইয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যুক্ত করা। কম্পিউটার প্রোগ্রামিং কে মানুষের জন্য সহজলভ্য এবং সুবোধ্য করে তোলার জন্যই তারা অগোচরে কাজ করে যাচ্ছে দীর্ঘ দিন ধরে। এর আগে তারা অনলাইনে ইউটিউব এবং তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে মানুষের মাঝে বিভিন্ন কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এবং ওয়েব ডেভেলপমেন্ট এর জ্ঞান বিতরণ করেছে। অনলাইন অফলাইন মিলিয়ে তাদের শিক্ষার্থীর সংখ্যা ত্রিশ হাজারেরও বেশি। হাজার হাজার শিক্ষার্থীর সাথে সরাসরি কাজ করার পরে তারা হঠাত করেই এই সিদ্ধান্তে আসে যে তারা কম্পিউটার প্রোগ্রামিং এর মৌলিক বিষয় নিয়ে কাজ করবে।

যার একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ্যই হচ্ছে শিক্ষার্থীদের ভিতরে প্রোগ্রামিং চিন্তাধারার বিকাশ ঘটিয়ে বাস্তব জীবনের সমস্যা সমাধানে কম্পিউটারের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। তাদের দাবী যেই ধাপ গুলো মেনে সমস্যা সমাধান করলে যে কোনো প্রোগ্রামিং সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব হবে এবং একই সাথে কম্পিউটার প্রোগ্রামিং এ মস্তিষ্কের বিকাশ সাধন হবে।

বর্তমানে তারা শুধুমাত্র প্রোগ্রামিং এর মৌলিক বিষয় নিয়ে কাজ করলেও অদূর ভবিষ্যতে তাদের পরিকল্পনা কম্পিউটার প্রকৌশলের সমস্ত মুখ্য বিষয় নিয়ে কাজ করা। আমাদের দেশের আনাচে কানাচে ছড়িয়ে পরেছে ফ্রিল্যান্সিং পেশা, যেই পেশায় যুক্ত হচ্ছে ভিন্ন ভিন্ন সেক্টটরের লক্ষ লক্ষ মানুষ। বিনা মূল্যে মানুষের কাছে প্রোগ্রামিং শিক্ষা পৌঁছে দেয়ার জন্য তারা তৈরি করছে ভিন্ন ভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপলিকেশন। শুধুমাত্র এগুলোই না, অনালাইনে বিভিন্ন অসাধু ব্যবসায়ীদের কবলে পরে যেন মরে না যায় শিক্ষার্থীদের অংকুরিত স্বপ্ন এই উদ্দেশ্যে তারা অনলাইনে ফ্রি কনসালটেন্সি বা পরামর্শেরও ব্যবস্থা করেছে। বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement