১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সোর্স কোড ফাঁসের কারণে থেমে যেতে পারে টুইটারের পথচলা

- ছবি : সংগৃহীত

গুরুত্বপূর্ণ গোপন সোর্স কোড ফাঁসের কারণে থেমে যেতে পারে বিখ্যাত সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের পথচলা। সোমবার মার্কিন আদালতের নথির সূত্রে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা মুবাশ্বিরের প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের সূত্রে উল্লেখ করা হয়, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার পরিচালনায় ব্যবহৃত সোর্স কোডের কিছু অংশ ইন্টারনেটে ফাঁস হয়ে গেছে। এরপর কোডটি সফটয়ার ডেভেলপারদের জন্য সহযোগিতাকারী অনলাইন প্লাটফর্ম গিটহাবে পোস্ট করা হয়। টুইটার কর্তৃপক্ষ বিষয়টি অবগত হয়ে গিটহাব কর্তৃপক্ষের কাছে নোটিশ পাঠায়। সেখানে এটাকে কপিরাইট আইনের লঙ্ঘন বলে উল্লেখ করা হয়। একইসাথে কোডটি দ্রুত সাইট থেকে সরিয়ে ফেলার জন্য অনুরোধ জানানো হয়। পরে গিটহাব কর্তৃপক্ষ সেটা প্লাটফর্ম থেকে সরিয়ে ফেলে।

প্রতিবেদনে আরো বলা হয়, কোডটি গিটহাব সাইটে কত দিন ছিল, নিউ ইয়র্ক টাইমস বিষয়টি স্পষ্ট করেনি। তবে কোডটি ওই সাইটে কয়েক মাস উন্মুক্ত ছিল বলেই অনুমিত হয়।

পরিচয় প্রকাশ না করে কয়েকটি সূত্রে নিউ ইয়র্ক টাইমস জানায়, সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটি এ বিষয়ে নিজেরাও একটি তদন্ত কমিশন গঠন করে তদন্ত শুরু করেছে।

প্রতিবেদনে আরো বলা হয়, ‘টুইটার কেনার পর বিলিয়নার ইলনমাস্ক যেসব সমস্যার মুখোমুখি হয়েছেন, সোর্স কোড ফাঁস হওয়ার বিষয়টি তাতে নতুন মাত্রা যুক্ত করবে। কারণ, প্রযুক্তি কোম্পানিগুলো ওই গোপন কোডের উপর ভরসা করে এত দিন এ প্লাটফর্মটি ব্যবহার করে এসেছে। এখন কোডটি ফাঁস হয়ে যাওয়ায় তাদের প্লাটফর্মটি ব্যবহারের সম্ভাবনা কম। কারণ, তাদের মধ্যে ভয় কাজ করবে, গোপন কোড ব্যবহার করে প্রতিদ্বন্দ্বীরা তাদের দুর্বলতাগুলো জেনে যেতে পারে। বুঝে ফেলতে পারে কোম্পানির সফলতার রহস্য। তখন তারা ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে।’

সূত্র : নিউওয়ার্ক টাইমস/আলজাজিরা মুবাশ্বির


আরো সংবাদ



premium cement

সকল