০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

৫জি-র চেয়েও এক লাখ গুণ দ্রুত গতির ইন্টারনেট!

৫জি-র চেয়েও এক লাখ গুণ দ্রুত গতির ইন্টারনেট! - ছবি : সংগৃহীত

ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে ১ দশমিক ০২ পেটাবিট। সহজ ভাষায় বললে, বর্তমানে ব্যবহৃত ৫জি ইন্টারনেট সেবার চেয়েও প্রায় এক লাখ গুণ বেশি গতিতে ‘ডেটা’ পরিবহন করার পদ্ধতি আবিষ্কার করে তাক লাগলেন জাপানি বিজ্ঞানীরা।

জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি’-র ‘নেটওয়ার্ক রিসার্চ ইনস্টিটিউট’ বিভাগের বিজ্ঞানীদের দাবি, ‘মাল্টি-কোর ফাইবার’ ব্যবহার করে এমন অসাধ্যসাধন করেছেন তারা।

কিন্তু এই পেটাবিট বিষয়টি ঠিক কী? বিশেষজ্ঞরা বলছেন পেটাবিট বা পিবি হল ‘ডেটা’ পরিমাপের একটি বড় একক। ১ পেটাবিট ১ কোটি জিবি বা গিগাবাইটের সমতুল। ১ দশমিক ০২ পিবির গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৫১ দশমিক ৪৯৯ কিলোমিটার। অর্থাৎ এই পদ্ধতিতে প্রতি সেকেন্ডে ১ লাখ ২৭ হাজার ৫০০ জিবি ডেটা পাঠানো সম্ভব বলে দাবি বিজ্ঞানীদের।

কবে থেকে মিলতে পারে এই সেবা। জাপানি বিজ্ঞানীদের দাবি, বর্তমানে যে ‘অপটিক ফাইবার’ তার ব্যবহার করা হয়, সেই তারের মাধ্যমেই এই গতিবেগ পাওয়া সম্ভব। তাই সব কিছু ঠিকঠাক থাকলে খুব অল্প দিনের মধ্যেই এই সেবা বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেয়া সম্ভব।

সব মিলিয়ে জাপানি বিজ্ঞানীদের দাবি যদি সত্যি হয়, তবে আমূল বদলে যেতে পারে ইন্টারনেট সেবার চেহারা। অন্তত এমনটাই মত বিশেষজ্ঞদের একাংশের।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ


premium cement