২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গাড়ি ও রোবট নিয়ে চাঁদের পথে স্বপ্নযাত্রা টয়োটার

গাড়ি ও রোবট নিয়ে চাঁদের পথে স্বপ্নযাত্রা টয়োটার - ছবি : সংগৃহীত

চন্দ্রপৃষ্ঠে চষে বেড়ানোর জন্য, জাপানের মহাকাশ সংস্থার সাথে মিলে টয়োটা একটি যান তৈরিতে কাজ করছে বলে, কোম্পানিটির কর্মকর্তারা শুক্রবার জানান। ২০৪০ সাল নাগাদ চাঁদে এবং তারপর মঙ্গলগ্রহে বসবাসের স্বপ্ন বাস্তবায়নে সাহায্য করতে যানটি তৈরি করা হচ্ছে।

জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি’র সাথে মিলে তৈরি করতে থাকা এই যানটির নাম লুনার ক্রুজার। নামটি টয়োটা ল্যান্ড ক্রুজার নামের স্পোর্টস ইউটিলিটি গাড়িটির নামের আদলে রাখা হয়েছে। ২০২০ এর দশকের শেষের দিকে সেটি উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছে।

যানটির ধারণার মূলে রয়েছে এমন চিন্তাধারা যে মানুষজন গাড়িতে নিরাপদে খায়, কাজ করে, ঘুমায় ও অন্যদের সাথে যোগাযোগ করে এবং সেই একই কাজগুলো মহাকাশেও করা সম্ভব বলে মনে করেন তাকাও সাতো। তিনি টয়োটা মোটর করপোরেশনের লুনার ক্রুজার প্রকল্পটির প্রধানের দায়িত্ব পালন করছেন।

টয়োটার সাথে চুক্তিবদ্ধ গিটাই জাপান ইনকরপোরেটেড নামের একটি প্রতিষ্ঠান, লুনার ক্রুজারটির জন্য একটি রোবট বাহু তৈরি করেছে। নিরীক্ষা ও রক্ষণাবেক্ষণের মতো কাজে ব্যবহারের জন্য সেটির নকশা করা হয়েছে। সেটির ‘সাঁড়াশি’র মতো অগ্রভাগের কারণে সেটিতে সংযুক্ত যন্ত্রগুলো পরিবর্তন করা যাবে। যার ফলে সেটি দিয়ে ভিন্ন ভিন্ন ধরণের যন্ত্রের কাজ করা যাবে, যেমন বেলচার মতো কোনো কিছু সেচা, কিছু তোলা ও কোনো কিছু সরানো বা পরিষ্কার করা।

গিটাইয়ের প্রধান নির্বাহী শো নাকানোসে বলেন যে তিনি মনে করেন মহাকাশে পৌঁছনোর বাধা মোটামুটি পেরোনো গেছে কিন্তু মহাকাশচারীদের সেখানে কাজ করা অনেক ব্যয়সাপেক্ষ ও ঝুঁকিপূর্ণ। তিনি বলেন, এমন পরিস্থিতিগুলোতেই রোবটের ব্যবহার সুবিধা বয়ে আনবে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত

সকল