১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

এক দিনের জন্য তারকাদের ইনস্টাগ্রাম বর্জন

এক দিনের জন্য তারকাদের ইনস্টাগ্রাম বর্জন - সংগৃহীত

এক দিনের জন্য ইনস্টাগ্রাম বর্জন করেছেন বিশ্বের বেশ কিছু নামকরা তারকা। বুধবার ঘৃণা, প্রচারণা ও ভুয়া তথ্য ছড়ানোর প্রতিবাদে তারা এমন কর্মসূচি হাতে নেয়। এ তালিকায় আছেন কিম কার্ডাশিয়ান, কেটি পেরি, মাইকেল বি জর্ডান ও অ্যাস্টন কুচারের মতো তারকা।

নাগরিক অধিকার নিয়ে আন্দোলনকারীরা ‘#StopHateforProfit’ অর্থাৎ ঘৃণার বিনিময়ে মুনাফা অর্জন বন্ধ করো-এ হ্যাশট্যাগ নিয়ে প্রচার চালাচ্ছেন। তারই অংশ হিসেবে এ পদক্ষেপ নিয়েছেন তারকারা। এক লিখিত বিবৃতিতে কিম কার্ডাশিয়ান জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে যেভাবে ভুয়া খবর শেয়ার করা হচ্ছে, তার একটা মারাত্মক প্রভাব পড়ছে।

তাই এই তারকারা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বুধবার ২৪ ঘণ্টার জন্য বর্জন করেছেন। কোনো পোস্ট দিচ্ছেন না তারা। কিম কার্ডাশিয়ান আরও বলেছেন, কিছু গোষ্ঠী আমেরিকাকে ভাগ করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে যেভাবে বিদ্বেষ ছড়াচ্ছে, যেভাবে প্রচারণা ও ভুয়া তথ্য শেয়ার করছে এবং সামাজিক যোগাযোগমাধ্যমের প্ল্যাটফর্মগুলো যেভাবে তা করার সুযোগ দিচ্ছে, তাতে আমি চুপ করে বসে থাকতে পারি না।’

সামাজিক যোগাযোগমাধ্যম বর্জন করার এ আন্দোলনে শামিল হয়েছেন আরও বড় বড় সব তারকা। তাদের মধ্যে আছেন লিওনার্দো ডিক্যাপ্রিও, জেনিফার লরেন্স, অরল্যান্ডো ব্লুম, সাচা ব্যারন কোহেন, জেনিফার লরেন্স প্রমুখ। পপশিল্পী কেটি পেরি তার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘যারা ঘৃণা ও বিদ্বেষপূর্ণ বক্তব্য ছড়ানোর লক্ষ্যে পোস্ট দিচ্ছে, সেসব গোষ্ঠী বা পোস্টের ব্যাপারে এসব প্ল্যাটফর্মের উদাসীনতা সম্পর্কে আমি মুখ বন্ধ করে থাকতে পারি না।

এ আন্দোলনে যোগ দেওয়া প্রসঙ্গে অ্যাস্টন কুচারের বক্তব্য, ঘৃণা, বিদ্বেষ ও সহিংসতা ছড়ানোর হাতিয়ার হিসেবে এ প্ল্যাটফর্মগুলো তৈরি করা হয়নি।


আরো সংবাদ



premium cement
সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

সকল