৩০ সেপ্টেম্বর ২০২০

মেকআপ তুলতে মেকআপ রিমুভার

টিপ্স
-

সাজগোজ করা যত কঠিন, তার চেয়ে কঠিন হলো রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠিকঠাকভাবে সেই সাজ তোলা। মেকআপের ছোট ছোট কণা আপনার ত্বকের গভীরে ঢুকে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে ও ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়। ত্বকে দাগ, ব্রণ ও অন্যান্য চর্মরোগের জন্ম দেয়। এ ছাড়াও মেকআপ ভালোভাবে না তুললে আপনার ত্বক বুড়িয়ে যায় সহজেই। সঠিক মেকআপ রিমুভার ব্যবহারের ফলে ব্রণ, লালচে ভাব, ব্ল্যাকহেডস ও অন্যান্য বিভিন্ন চর্মরোগের ঝুঁকি কমে। মেকআপ রিমুভার ত্বকের মরা কোষ ঝরিয়ে নতুন কোষ জন্মাতে সাহায্য করে।
ত্বক কখন পরিষ্কার করবেন
মেকআপের প্রয়োজন শেষ হলে সাথে সাথেই ত্বক পরিষ্কার করে ফেলা ভালো। তবে সেটা সম্ভব না হলে রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেকআপ তুলতে হবে। কারণ রাতে ত্বক নিঃশ্বাস নেয়। লোমকূপগুলোর মুখ খুলে যায়। মেকআপ করা অবস্থায় ঘুমাতে গেলে সব মেকআপ ত্বকের গভীরে ঢুকে পরে ত্বকের খুব বাজে অবস্থা সৃষ্টি করতে পারে। তাই কোনো অবস্থাতেই মেকআপ নিয়ে ঘুমাতে যাওয়া যাবে না।
মেকআপ কিভাবে তুলতে হবে
মাঝে মাঝে এমন হয় যে যত চেষ্টাই করা হোক না কেন, মেকআপের কিছু অংশ ত্বকে থেকেই যায়। ত্বক পুরোপুরি পরিষ্কার হতেই চায় না। এমন সমস্যা এড়াতে মেকআপ তুলতে নিচের ধাপগুলো মেনে চলুন।
মেকআপ রিমুভার লাগানোর পর সেটা ত্বকে বসতে দিন। কয়েক মিনিট সময় দিন এটাকে তার কাজ করার জন্য। বিশেষ করে চোখের মেকআপ তোলার ক্ষেত্রে মোটেও তাড়াহুড়ো করা যাবে না। মেকআপ রিমুভার লাগিয়ে কিছুক্ষণ রাখলে এটা আপনার মুখের ওপর লেগে থাকা মেকআপকে নরম করবে, ফলে এটা সহজেই উঠে আসবে। ত্বক বেশি ঘষতেও হবে না।
শুধু ফেসিয়াল ওয়াইপ্স বা মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে ফেলেই আপনার দায়িত্ব শেষ হয়ে যায় না। মেকআপ মুছে ফেলার পর আপনার ত্বকের জন্য উপযুক্ত কোনো ফেসওয়াশ দিয়ে ভালোভাবে মুখ ধুতে হবে। মুখের ত্বক পরিষ্কারে কখনোই সাবান বা শাওয়ার জেল ব্যবহার করা যাবে না। কারণ, এসব পণ্য মুখের ত্বকের জন্য তৈরি করা হয়নি।
চোখের পাপড়ির লাইনটি পরিষ্কার করা সবচেয়ে কঠিন। আর এখানেই কাজল, মাশকারা ও আইলাইন জমে থাকে সবচেয়ে বেশি। ফলে এই অংশটি শক্ত হয়ে যায় বা কালো দাগ বসে যায়। অনেকে ওয়াটারপ্রুফ আইলাইনার ও মাশকারা ব্যবহার করেন, ফলে এই অংশটি পরিষ্কার করা আরো কঠিন হয়ে পড়ে। তাই অবশ্যই চোখের মেকআপ তোলার ক্ষেত্রে আরো বেশি সচেতন হতে হবে। যেহেতু এই অংশটি বেশ চিকন ও স্পর্শকাতর, এই জায়গা পরিষ্কারের ক্ষেত্রে কটনবাড ব্যবহার করা ভালো। কটনবাডে মেকআপ রিমুভার বা তেল লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ভালোভাবে চোখের কোনা ও পাপড়ির লাইন পরিষ্কার করতে হবে।
অনেকেই মুখ ধোয়ার সময় কপালের হেয়ার লাইনের দিকটা ভুলে যান। এটি বড় একটি ভুল। কারণ এই জায়গা পরিষ্কার না করলে কপালজুড়ে ফুসকুড়ি দেখা দেয়। তাই মুখ ধোয়ার আগে চুল পেছনে টেনে বেঁধে নিন। তারপর কপালের হেয়ারলাইনসহ পুরো মুখের মেকআপ তুলে ফেলুন।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)