১৪ এপ্রিল ২০২১
`

মোমো

রান্না-বান্না
-

শ্রিম্প মোমো

উপকরণ : পুরের জন্য : ১ কাপ চিংড়ি কিমা (মাথা বাদ দিয়ে), মাখন ২ বড় চা চামচ, আধা টেবিল চামচ সয়াসস, লবণ স্বাদমতো, ১/৪ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া, পেঁয়াজকলি কুচি ২টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আধা চা চামচ রসুন মিহি কুচি, কাঁচামরিচ মিহি কুচি ২টি।
বাইরের আবরণের জন্য : ২ কাপ ময়দা, ১/৪ চা চামচ বেকিং পাউডার, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।
প্রণালী : পুর : চিংড়ি, লবণ ও অল্প মাখন একসাথে ভালোমতো মেশান। এবার এতে পেঁয়াজ কুচি, পেঁয়াজকলি কুচি, মরিচ কুচি দিয়ে মেশান। একটি কড়াইতে ১ টেবিল চামচ মাখন দিয়ে এতে রসুন কুচি দিয়ে হালকা ভেজে চিংড়ির মিশ্রণটি দিন। সেদ্ধ হয়ে গেলে সয়াসস ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে নিন। চুলা বন্ধ করে পুরগুলো ঠাণ্ডা করে নিন।
বাইরের আবরণ : এতে একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, লবণ ও অল্প অল্প করে গরম পানি মিশিয়ে খামির তৈরি করে নিন। খামিরটি হবে মিহি ও মোটামুটি শক্ত। খামির অল্প অল্প করে নিয়ে বেলে ৪ ইঞ্চি ব্যাসের পাতলা রুটি বানিয়ে নিন। ঝামেলা এড়াতে সুপারশপে যে ওয়ান্টন র্যাপার পাওয়া যায়, সেগুলোও কিনে এনে ব্যবহার করতে পারেন।
মোমো তৈরি : ১ টেবিল চামচ পুর নিয়ে একটি রুটির ঠিক মাঝখানে রাখুন। এবার পুরটুকু মাঝে রেখে পছন্দমতো আকারে মোমো বানান। এবার মোমোগুলোর গায়ে অল্প তেল ব্রাশ করে ভাপে রাখুন।

ভেজিটেবল মোমো

উপকরণ : পুরের জন্য : ১ চা চামচ আদা মিহি কুচি, ২ চা চামচ রসুন মিহি কুচি, ১ টেবিল চামচ তেল, ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়া, দেড় চা চামচ সয়াসস, আধাকাপ পেঁয়াজ মিহি কুচি, আধাকাপ বাঁধাকপি মিহি কুচি, আধাকাপ ক্যাপসিকাম মিহি কুচি, আধাকাপ গাজর মিহি কুচি, আধাকাপ পেঁয়াজকলি বা বরবটি মিহি কুচি, লবণ স্বাদমতো।
বাইরের আবরণের জন্য : ১ কাপ ময়দা, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।
প্রণালী : পুর : একটি কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করে তাতে আদা ও রসুন কুচি ভেজে নিন কয়েক সেকেন্ডের জন্য। তারপর কুচি করে রাখা সব সবজি দিয়ে ৩-৪ মিনিট ভেজে নিন। ভাজার সময় ক্রমাগত নাড়তে হবে। তারপর এতে লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে আবারো নেড়েচেড়ে ২-৩ মিনিট ভাজুন। এবার সয়াসস দিয়ে নেড়েচেড়ে চুলা নিভিয়ে দিন। ঠাণ্ডা করে নিন।
বাইরের আবরণ : একটি পাত্রে ময়দা, লবণ ও অল্প অল্প করে গরম পানি মিশিয়ে খামির তৈরি করে নিন। খামিরটি হবে মিহি যাতে কোনো দানা না থাকে। হাতে নিয়ে যেন মোমোর আকার দেয়া যায় এরকম শক্ত হবে খামিরটি। এবার একটি ঢাকনা দিয়ে খামিরের পাত্রটি ঢেকে রাখুন ২০ মিনিট। ২০ মিনিট পর খামিরটি দিয়ে ছোট ছোট ১৫-২০টি বল বানান। একটি বল নিন, ৪ ইঞ্চি ব্যাসের পাতলা রুটি বানিয়ে নিন। এভাবে সব বল দিয়ে পাতলা রুটি বানিয়ে নিন। ঝামেলা এড়াতে সুপারশপে যে ওয়ান্টন র্যাপার পাওয়া যায়, সেগুলোও কিনে এনে ব্যবহার করতে পারেন।
মোমো তৈরি : ১ টেবিল চামচ পুর নিয়ে একটি রুটির ঠিক মাঝখানে রাখুন। এবার পুরটুকু মাঝে রেখে পছন্দমতো আকারে মোমো বানান। এবার মোমোগুলোর গায়ে অল্প তেল মাখুন যাতে একটি অন্যটির গায়ে লেগে না যায়। তারপর স্টিমে রাখুন যতক্ষণ পর্যন্ত বাইরের লেয়ারটি সেদ্ধ না হয়ে যায়।



আরো সংবাদ


করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত

সকল