১৪ এপ্রিল ২০২১
`

নানা স্বাদের পাস্তা

রান্না-বান্না
-

গারলিক শ্রিম্প মাশরুম পাস্তা

উপকরণ : মাঝারি সাইজের চিংড়ি (খোসা ছাড়ানো, মাথা ও লেজ বাদ দেয়া), লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চিমটি, অলিভ অয়েল ১ টেবিল চামচ, মাখন ৫ টেবিল চামচ, মাশরুম কুচি ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ৩-৪ কোয়া রসুন কুচি, আধা কাপ চিকেন বা ভেজিটেবল স্টক, ২০০ গ্রাম পাস্তা (যেকোনো আকৃতির)।
প্রণালী : পাস্তা সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। একটি প্যানে ১ টেবিল চামচ মাখন ও অলিভ অয়েল গরম করে তাতে চিংড়ি দিন, লবণ দিন, চিংড়ি গোলাপি রঙ হয়ে গেলে একটি প্লেটে তুলে রাখুন। প্যানে ৩ টেবিল চামচ মাখন দিন, মাখন গলে গেলে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে ২-৩ মিনিট ভেজে মাশরুম দিন। মাশরুম সেদ্ধ হওয়া পর্যন্ত ভাজুন। চিকেন বা ভেজিটেবল স্টক দিন, বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন, এবার এতে চিংড়ি দিন। ২ মিনিট পর ১ টেবিল চামচ মাখন দিন লবণ ও গোলমরিচ গুঁড়ো দিন। ভালোভাবে মিশিয়ে নিন। সেদ্ধ পাস্তা দিয়ে ভালোভাবে মেশান। পার্সলে পাতা কুচি উপরে ছিটিয়ে পরিবেশন করুন।

চিকেন আলফ্রেডো পাস্তা

উপকরণ : চিকেনের জন্য : চিকেনের বুকের পিস তিনটি (মাঝ বরাবর লম্বা করে কেটে দুই টুকরো করে নেয়া), ২ টেবিল চামচ মাখন, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, রসুন কুচি ৬ কোয়া, মরিচ কুচি ২টি, অরেগানো ১ চা চামচ, লবণ স্বাদমতো।
আলফ্রেডো সস ও পাস্তার জন্য : পেঁয়াজ কুচি দেড় টেবিল চামচ, ৬ টেবিল চামচ মাখন, ১ কাপ হেভি ক্রিম, ১ কাপ পনির কুচি, গোলমরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, লবণ স্বাদমতো, পাস্তা ৪৫০ গ্রাম (লবণ পানিতে সেদ্ধ করে পানি ঝরিয়ে নেয়া; পাস্তা সেদ্ধর পানি ১/৪ কাপ পরিমাণ সংরক্ষণ করুন)।
প্রণালী : চিকেনের জন্য : ২ টেবিল চামচ মাখন গরম করে এতে চিকেন, গোলমরিচ গুঁড়ো, রসুন কুচি, মরিচ কুচি, অরেগানো ও লবণ দিয়ে মাঝারি আঁচে ভেজে নিতে হবে যতক্ষণ সেদ্ধ না হয়।
আলফ্রেডো সস ও পাস্তার জন্য : একটি প্যানে মাঝারি আঁচে মাখন গলিয়ে নিন, পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন, হেভি ক্রিম দিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন, বলক এলে আরো ২ মিনিট অপেক্ষা করুন। ঘন ঘন নাড়ুন। তারপর প্যানটি চুলা থেকে নামিয়ে এতে পাস্তা সেদ্ধ করা পানি ১/৪ কাপ, লবণ, গোলমরিচ গুঁড়ো এবং পনির কুচি দিয়ে মেশান। রান্না করা চিকেন চিকন চিকন পিস করে কেটে নিন। এই চিকেন এবার রান্না করা পাস্তার ওপর বিছিয়ে পরিবেশন করুন।


চিজি বিফ ম্যাকারনি

উপকরণ : গরুর গোশত কিমা ২৫০ গ্রাম, ম্যাকারনি ২০০ গ্রাম (সেদ্ধ করে নেয়া), টমেটো ২৫০ গ্রাম (আধাসেদ্ধ করে পেস্ট করে নেয়া), তেল ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, লাল মরিচ গুঁড়ো আধা টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, অরেগানো ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, পনির ১ কাপ অথবা ইচ্ছে মতো, লবণ স্বাদমতো।
প্রণালী : একটি প্যানে তেল গরম করে তাতে কিমা গরুর গোশত দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ভাজতে হবে যতক্ষণ পর্যন্ত গোশতের রঙ না পাল্টায়। এবার এতে পেঁয়াজ কুচি ও রসুন বাটা দিয়ে ২ মিনিট ভালোভাবে নাড়তে হবে। এবার এতে লাল মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, অরেগানো ও লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার এতে টমেটোর পেস্ট দিন। ৪-৫ মিনিট মৃদু আঁচে রান্না করুন। এবার এতে সয়াসস, টমেটো সস ও আধাকাপ পানি দিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। বলক এলে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট রান্না করুন মৃদু আঁচে। এবার এতে সেদ্ধ ম্যাকারনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। উপরে পনির কুচি ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে মৃদু আছে ২-৩ মিনিট রাখুন পনির গলে যাওয়া পর্যন্ত। তৈরি হয়ে গেল চিজি বিফ ম্যাকারনি।

 



আরো সংবাদ


১৫ দিনের কঠোর বিধিনিষেধ মহারাষ্ট্রে সারা বিশ্বে একইসাথে রোজা শুরু হয় না যে কারণে বিনা প্রয়োজনে কেউ ঘরের বাইরে যা‌বেন না : আইজিপি রংপুরে যানবহান ও মানুষের ভিড়, নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে পুলিশ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে দুর্দান্ত কোনো ফলাফলের বিষয়ে সন্দিহান বিশেষজ্ঞরা করোনা মহামারীর মধ্যে কুম্ভমেলায় লাখো মানুষ লকডাউনে বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রের দূতাবাস সেবা পাটুরিয়ায় পারাপার হচ্ছে শুধু জরুরি সেবাদানকারী গাড়ি সালথার নির্যাতিত পরিবারের মাঝে বিএনপি নেতার সহায়তা প্রদান আওয়ামী লীগের দুই গ্রুপের বিরোধের জেরে প্রাণ গেল ইতালী প্রবাসীর

সকল