২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সবজির রকমারি

রান্নাবান্না
-

মুচমুচে পটেটো ফিঙ্গার্স

উপকরণ : ২টি বড় সাইজের আলু , ১/৩ কাপ সুজি, ১ চা চামচ চালের গুঁড়া, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি , ২টি কাঁচামরিচ, বীজ ফেলে কুচি করে নেয়া, ১ চা চামচ তেল (সুজির খামিরের জন্য), ১/২ চা চামচ লবণ অথবা স্বাদ অনুসারে, ২ কাপ তেল (ভাজার জন্য)।
প্রণালী : ১/৩ কাপ পানি ফুটিয়ে নিতে হবে। ফুটে উঠলে চুলা বন্ধ করে তাতে এক চা চামচ তেল দিতে হবে। তারপর ১/৩ কাপ সুজি দিয়ে ভালোভাবে নেড়ে ৩ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। ৩ মিনিট পর সুজিটা ভালোভাবে চটকাতে হবে যেন কোনো সুজি দলা হয়ে না থাকে। আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ভালোভাবে চটকে নিতে হবে। এখন একটি বোলে চটকানো আলু ও সুজি, চালের গুঁড়া, লবণ, ধনেপাতা কুচি ও কাঁচামরিচ কুচি নিয়ে ভালোভাবে মিক্স করতে হবে। যদি বেশি পাতলা মনে হয় তাহলে আরো কিছু চালের গুঁড়া ও সুজি যোগ করে আবারো মাখিয়ে নিতে হবে। তারপর এই খামিরটা থেকে অল্প করে নিয়ে নিয়ে আঙুলের আকার করে নিন। চুলায় তেল গরম করুন; তেল মিডিয়াম হিট হলে তাতে পটেটো ফিঙ্গারগুলো ছেড়ে দিন। মাঝে মাঝে সাবধানে উল্টে দিন। সোনালি রঙ হয়ে গেলে তুলে পরিবেশন করুন টমেটো অথবা চিলি সসের সাথে।

ব্রকোলি পাকোরা

উপকরণ : ২৫০ গ্রাম ব্রকোলি, কুচি করা ১টি পেঁয়াজ, কুচি করা ২টি কাঁচামরিচ (বীজ ফেলে মিহি কুচি করা), ৫০ গ্রাম বেসন, ১ চা চামচ মৌরি, লবণ (স্বাদ অনুযায়ী), তেল।
প্রণালী : একটি বড় বাটিতে ব্রকোলি, পেঁয়াজ, কাঁচামরিচ, বেসন, চাট মশলা ও লবণ নিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। অল্প পানি মেশাতে হবে যাতে ঘন তরল একটি খামির তৈরি হয়। তারপর ফ্রাইং প্যানে অল্প তেল গরম করতে হবে। এবার টেবিল চামচ দিয়ে এক চামচ করে খামির নিয়ে প্যানের তেলে দিতে হবে। একপাশ সোনালি হয়ে এলে উল্টে দিতে হবে। ভাজা হয়ে গেলে টিস্যু পেপারে চেপে তেল শুষে নিয়ে তারপর পরিবেশন করতে হবে টমেটো সস অথবা পুদিনার চাটনির সাথে।

ভেজিটেবল নাগেটস

উপকরণ :আলু ২টি বড় সাইজের, গাজর কুচি ২ টেবিল চামচ, বাঁধাকপি কুচি ২ টেবিল চামচ, মটরশুঁটি সেদ্ধ ২ টেবিল চামচ, ক্যাপসিকাম/সিম কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, ২টি কাঁচামরিচ (বীজ ফেলে চিকন করে কুচি করা), লবণ স্বাদমতো, আদা-রসুন বাটা আধা চা চামচ, লাল মরিচ গুঁড়া আধা চা চামচ, ব্রেড ক্রামস আধা কাপ, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, তেল ২ কাপ।
প্রণালী : আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ভালোভাবে চটকে নিতে হবে। গাজর, মটরশুঁটি ও ক্যাপসিকাম হালকা ভাপিয়ে নিতে হবে, বাঁধাকপি ভাপানোর প্রয়োজন নেই। এবার একটি পাত্রে চটকানো আলু, ভাপানো সবজি, বাঁধাকপি কুচি, লবণ, আদা-রসুন বাটা, ধনেপাতা, কাঁচামরিচ কুচি দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এখন এই ভেজিটেবল মিক্স থেকে দুই টেবিল চামচ পরিমাণ করে নিয়ে চারকোনা নাগেটের শেপ দিতে হবে। এবার একটি ছোট বাটিতে ৩ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এক কাপ পানিতে গুলে খুব পাতলা তরল একটি ব্যাটার তৈরি করতে হবে। নাগেটসগুলো এই ব্যাটারে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে। টমেটো সস বা পুদিনার চাটনির সাথে পরিবেশন করুন।

 


আরো সংবাদ



premium cement