২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কর্নের ৬ রূপ

-

কর্ন ডগ

উপকরণ : আধাকাপ কর্ন ফ্লাওয়ার, আধাকাপ ময়দা, ২ চা চামচ বেকিং পাউডার, লবণ সামান্য, গোলমরিচ গুঁড়া এক চিমটি, ২ টেবিল চামচ চিনি, ১টি ডিম, আধাকাপ দুধ, তেল (ভাজার জন্য), ৮টি শাসলিকের কাঠি, ৮টি সসেজ।
প্রণালী : একটি বড় পাত্রে কর্ন ফ্লাওয়ার, ময়দা, বেকিং পাউডার, লবণ, গোলমরিচ গুঁড়া ও চিনি মেশান। অন্য একটি ছোট বাটিতে ডিম ও দুধ একসাথে ফেটে নিন। এবার এই ডিম দুধের মিশ্রণটি ময়দার মিশ্রণে ভালোমতো মেশান। সসেজগুলো প্যাকেট থেকে বের করে পেপার টাওয়েল দিয়ে মুছে কাঠিতে গেঁথে নিন। তেল মাঝারি আঁচে গরম করুন। এবার সসেজগুলো একে একে ময়দার মিশ্রণে ডুবিয়ে সোনালি করে তেলে ভাজুন। ভাজা হয়ে গেলে সস দিয়ে পরিবেশন করুন।

ক্রিমি শ্রিম্প অ্যান্ড কর্ন স্যুপ

উপকরণ : দেড় কাপ পেঁয়াজ, সেলেরি ও ক্যাপসিকাম কুচি একসাথে মেশানো, মাখন ৪ টেবিল চামচ, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ তো বড় আলু খোসা ছাড়িয়ে কিউব করা, ৩০০ গ্রাম মাঝারি আকারের চিংড়ি, দেড় চা চাম্পচ ক্রিওল সিজনিং, ২ কাপ ভুট্টার দানা, ৪ আউন্স ক্রিম চিজ, ১ কাপ দুধ ও ১ কাপ ক্রিম একসাথে মেশানো।
প্রণালী : একটি বড় সসপ্যানে অলিভ অয়েল ও মাখন গরম করুন। এতে পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, সেলেরি কুচি ও আলুর কিউব ও অর্ধেক ক্রিওল সিজনিং দিয়ে ১০ মিনিট ভাজুন। বাকি অর্ধেক ক্রিওল সিজনিং চিংড়িতে মেখে রাখুন। এবার ভাজা সবজির মধ্যে চিংড়ি দিয়ে দিন। মাঝারি আঁচে ৪-৫ মিনিট ভাজুন। এবার এতে ভুট্টার দানা, ক্রিম চিজ, ১ কাপ দুধ ও ১ কাপ ক্রিমের মিশ্রণ দিয়ে ভালোভাবে মেশান। ফুটে উঠতে শুরু করলে চুলা একদম মৃদু আঁচে দিয়ে ভালোভাবে নাড়ুন যাতে চিজ গলে যায়। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ক্রিমড কর্ন

উপকরণ : ৮ আউন্স ক্রিম চিজ, ১ কাপ দুধ, ৪ কাপ ভুট্টার দানা, সিকি কাপ মাখন, ৩ কোয়া রসুন মিহি কুচি, আধা কাপ হেভি ক্রিম, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, চিনি ১ চা চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মিশিয়ে মৃদু আঁচে ৪ ঘণ্টা ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে গেলে বারবার অল্প করে পানি বা দুধ দিতে হবে। ৪ ঘণ্টা পর ভুট্টা সেদ্ধ হয়ে একদম নরম হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

পপকর্ন

উপকরণ : ৩ টেবিল চামচ তেল, ১ কাপের ৩ ভাগের ১ ভাগ ভুট্টার দানা, ১ টেবিল চামচ মাখন, লবণ পরিমাণমতো।
প্রণালী : একটি বড় কড়াই বা সসপ্যানে মাঝারি আঁচে তেল গরম করুন। তেল গরম হলে ৩-৪টি ভুট্টার দানা দিয়ে দেখুন। যদি দেখেন ভালোভাবে ফুটে উঠছে তাহলে বাকি ভুট্টার দানাগুলো কড়াইতে দিয়ে তাড়াতাড়ি নেড়ে দিন যেন সবগুলোর গায়ে তেল লাগে। তার পর সমানভাবে ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কড়াইটি চুলা থেকে নামিয়ে ৩০ সেকেন্ড রাখুন। ঢাকনা খুলবেন না। ৩০ সেকেন্ড পর কড়াইটি আবার চুলায় দিন। পপকর্ন ফুটে উঠতে শুরু করবে। ঢাকনা অল্প একটু ফাঁকা করে রাখুন যাতে গরম বাষ্প বেরিয়ে যেতে পারে। কড়াইটি আস্তে করে সামনে পেছনে ঝাঁকান যাতে ভেতরের পপকর্নগুলো সমানভাবে ফুটতে পারে। ফুটে ওঠা বন্ধ হয়ে গেলে কড়াইটি চুলা থেকে নামান। ঢাকনা তুলে সাথে সাথে বড় একটি বাটিতে পপকর্ন ঢেলে দিন। খালি কড়াইতে এবার মাখন দিন। মাখন গলে লালচে রঙ হলে তা বাটিতে রাখা পপকর্নের ওপর ছিটিয়ে দিন। এবার লবণ ছিটিয়ে দিয়ে ভালোমতো মিশিয়ে নিন।


কর্ন পাকোরা

উপকরণ : ২৫০ গ্রাম ভুট্টার দানা, ৫ টেবিল চামচ বেসন, কাঁচামরিচ মিহি কুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, চাট মসলা ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল (ভাজার জন্য)।
প্রণালী : ভুট্টার দানাগুলো কুচি করে নিন বা অল্প ব্লেন্ড করে নিন যাতে দানা দানা ভাব থাকে। একটি বড় পাত্রে রাখুন। এতে কাঁচামরিচ কুচি, আদাবাটা, চাট মসলা, ধনে গুঁড়ো, ধনেপাতা কুচি, বেসন ও লবণ দিন। ভালোভাবে মেশান। প্রয়োজনে অল্প পানি মেশান। ঘন পেস্ট তৈরি হবে। এবার একটি কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে অল্প অল্প করে এই মিশ্রণটি তেলে দিয়ে উল্টেপাল্টে সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে টমেটো কেচাপ বা পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন।


ক্যারামেল কর্ন

উপকরণ : ১০ কাপ ভাজা পপকর্ন, লবণ, ১ কাপ মাখন, ১ কাপ লাইট ব্রাউন সুগার, ২ চা চামচ ভ্যানিলা এসেন্স, আধা চা চামচ বেকিং সোডা।
প্রণালী : পপকর্নে লবণ মেখে নিন। মাঝারি আঁচে একটি সসপ্যানে মাখন গলিয়ে নিন। এতে ব্রাউন সুগার দিয়ে দিন। ভালোভাবে মেশান। বলক আসা পর্যন্ত নাড়তে থাকুন। বলক এলে নারা বন্ধ করে ৪ মিনিট মাঝারি আঁচে রান্না হতে দিন। এবার ভ্যানিলা এসেন্স মেশান। আরো ১ মিনিট রান্না হতে দিন। এরপর বেকিং সোডা মেশান। এবার পপকর্নের ওপর এই ক্যারামেল ছড়িয়ে দিন। একটি চামচ দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। পপকর্নগুলো একটি ট্রেতে অ্যালুমিনিয়াম শিট বিছিয়ে তার ওপর ছড়িয়ে দিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

 


আরো সংবাদ



premium cement