০৬ এপ্রিল ২০২০

কর্নের রূপ

-

কর্ন ডগ

উপকরণ : আধাকাপ কর্ন ফ্লাওয়ার, আধাকাপ ময়দা, ২ চা চামচ বেকিং পাউডার, লবণ সামান্য, গোলমরিচ গুঁড়া এক চিমটি, ২ টেবিল চামচ চিনি, ১টি ডিম, আধাকাপ দুধ, তেল (ভাজার জন্য), ৮টি শাসলিকের কাঠি, ৮টি সসেজ।
প্রণালী : একটি বড় পাত্রে কর্ন ফ্লাওয়ার, ময়দা, বেকিং পাউডার, লবণ, গোলমরিচ গুঁড়া ও চিনি মেশান। অন্য একটি ছোট বাটিতে ডিম ও দুধ একসাথে ফেটে নিন। এবার এই ডিম দুধের মিশ্রণটি ময়দার মিশ্রণে ভালোমতো মেশান। সসেজগুলো প্যাকেট থেকে বের করে পেপার টাওয়েল দিয়ে মুছে কাঠিতে গেঁথে নিন। তেল মাঝারি আঁচে গরম করুন। এবার সসেজগুলো একে একে ময়দার মিশ্রণে ডুবিয়ে সোনালি করে তেলে ভাজুন। ভাজা হয়ে গেলে সস দিয়ে পরিবেশন করুন।

ক্রিমড কর্ন

উপকরণ : ৮ আউন্স ক্রিম চিজ, ১ কাপ দুধ, ৪ কাপ ভুট্টার দানা, সিকি কাপ মাখন, ৩ কোয়া রসুন মিহি কুচি, আধা কাপ হেভি ক্রিম, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, চিনি ১ চা চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মিশিয়ে মৃদু আঁচে ৪ ঘণ্টা ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে গেলে বারবার অল্প করে পানি বা দুধ দিতে হবে। ৪ ঘণ্টা পর ভুট্টা সেদ্ধ হয়ে একদম নরম হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

ক্রিমি শ্রিম্প অ্যান্ড কর্ন স্যুপ

উপকরণ : দেড় কাপ পেঁয়াজ, সেলেরি ও ক্যাপসিকাম কুচি একসাথে মেশানো, মাখন ৪ টেবিল চামচ, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ তো বড় আলু খোসা ছাড়িয়ে কিউব করা, ৩০০ গ্রাম মাঝারি আকারের চিংড়ি, দেড় চা চাম্পচ ক্রিওল সিজনিং, ২ কাপ ভুট্টার দানা, ৪ আউন্স ক্রিম চিজ, ১ কাপ দুধ ও ১ কাপ ক্রিম একসাথে মেশানো।
প্রণালী : একটি বড় সসপ্যানে অলিভ অয়েল ও মাখন গরম করুন। এতে পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, সেলেরি কুচি ও আলুর কিউব ও অর্ধেক ক্রিওল সিজনিং দিয়ে ১০ মিনিট ভাজুন। বাকি অর্ধেক ক্রিওল সিজনিং চিংড়িতে মেখে রাখুন। এবার ভাজা সবজির মধ্যে চিংড়ি দিয়ে দিন। মাঝারি আঁচে ৪-৫ মিনিট ভাজুন। এবার এতে ভুট্টার দানা, ক্রিম চিজ, ১ কাপ দুধ ও ১ কাপ ক্রিমের মিশ্রণ দিয়ে ভালোভাবে মেশান। ফুটে উঠতে শুরু করলে চুলা একদম মৃদু আঁচে দিয়ে ভালোভাবে নাড়ুন যাতে চিজ গলে যায়। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

পপকর্ন

উপকরণ : ৩ টেবিল চামচ তেল, ১ কাপের ৩ ভাগের ১ ভাগ ভুট্টার দানা, ১ টেবিল চামচ মাখন, লবণ পরিমাণমতো।
প্রণালী : একটি বড় কড়াই বা সসপ্যানে মাঝারি আঁচে তেল গরম করুন। তেল গরম হলে ৩-৪টি ভুট্টার দানা দিয়ে দেখুন। যদি দেখেন ভালোভাবে ফুটে উঠছে তাহলে বাকি ভুট্টার দানাগুলো কড়াইতে দিয়ে তাড়াতাড়ি নেড়ে দিন যেন সবগুলোর গায়ে তেল লাগে। তার পর সমানভাবে ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কড়াইটি চুলা থেকে নামিয়ে ৩০ সেকেন্ড রাখুন। ঢাকনা খুলবেন না। ৩০ সেকেন্ড পর কড়াইটি আবার চুলায় দিন। পপকর্ন ফুটে উঠতে শুরু করবে। ঢাকনা অল্প একটু ফাঁকা করে রাখুন যাতে গরম বাষ্প বেরিয়ে যেতে পারে। কড়াইটি আস্তে করে সামনে পেছনে ঝাঁকান যাতে ভেতরের পপকর্নগুলো সমানভাবে ফুটতে পারে। ফুটে ওঠা বন্ধ হয়ে গেলে কড়াইটি চুলা থেকে নামান। ঢাকনা তুলে সাথে সাথে বড় একটি বাটিতে পপকর্ন ঢেলে দিন। খালি কড়াইতে এবার মাখন দিন। মাখন গলে লালচে রঙ হলে তা বাটিতে রাখা পপকর্নের ওপর ছিটিয়ে দিন। এবার লবণ ছিটিয়ে দিয়ে ভালোমতো মিশিয়ে নিন।

 


আরো সংবাদ

ঝালকাঠিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার আহবান ফের সর্বোচ্চ গোলদাতা হতে চান রাফায়েল গার্মেন্টশ্রমিকদের চাকরি রক্ষার্থে অবিলম্বে অধ্যাদেশ জারি করা হোক করোনা সন্দেহে কুমিল্লার একটি বাড়ি লকডাউন মুন্সীগঞ্জের গজারিয়া ও টংগীবাড়ির ৭ টি বাড়ি লকডাউন করোনায় আক্রান্ত হয়ে ডাক্তারের আত্মহত্যা রাণীনগরে দুই হাজার পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করোনাভাইরাস: বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে পরীক্ষা নেয়া বন্ধের আহ্বান ইউজিসির রাষ্ট্রপতি সুপারিশ করতে পারেন কি? গাজীপুরে শ্বাসকষ্ট, জ্বর নিয়ে গৃহবধূর মৃত্যু

সকল