২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ঘরেই বানান স্ট্রিট ফুড

-

ভেলপুরি

উপকরণ : পুরির জন্য : সুজি ১ কাপ, ময়দা ১ কাপ, কালো জিরা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল (ভাজার জন্য)। ভেতরের পুরের জন্য : ডাবলি বুট (নরম করে সেদ্ধ করা) ১ কাপ, শসা মিহি কুচি আধা কাপ, পেঁয়াজ মিহি কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি ১ টেবিল চামচ, লেবুর খোসা মিহি কুচি আধা টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, বিট লবণ সিকি চা চামচ, শুকনো মরিচ ভেজে হাত দিয়ে গুঁড়ো করে নেয়া ২টি, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, তেঁতুলের টক আধা কাপ। এসব উপকরণ একসাথে মিশিয়ে নিন।
প্রণালী : সুজি ১ কাপ, ময়দা ১ কাপ, কালো জিরা আধা চা চামচ, লবণ পরিমাণমতো একসাথে মেশান। এবার এতে পরিমাণমতো পানি মিশিয়ে খামির তৈরি করুন। একটি ভেজা কাপড় দিয়ে খামিরটি ১ ঘণ্টা ঢেকে রাখুন। ১ ঘণ্টা পর ভারী করে পুরির আকারে রুটি বানিয়ে নিন। কাটা চামচ দিয়ে পুরির গায়ে কয়েকটি ছিদ্র করে ফ্যানের বাতাসে পুরিগুলো ৩০ মিনিট শুকিয়ে নিন। এবার ডুবোতেলে মচমচে করে ভেজে তুলুন। এবার পুরির মাঝখানে ভেঙে গর্ত করে নিন। ভেতরে পুর দিয়ে পরিবেশন করুন।

আলুর দম

উপকরণ : আলু ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ৫ টেবিল চামচ, আদা রসুন বাটা ২ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, কাঁচা মরিচ ৩ টি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, দারুচিনি ২টি, এলাচ ৪ টি, তেল ৫ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন দেড় চা চামচ, তেঁতুলের কাথ ৩ চা চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালী : আলু খোসা ছাড়িয়ে আধা সেদ্ধ করে নিন। তার পর পানি ছেঁকে আলুতে লবণ, হলুদ ও মরিচ গুঁড়ো মাখিয়ে রাখুন ২০ মিনিট। একটি কড়াইয়ে অল্প তেল দিয়ে মসলা মাখানো আলু ভেজে নিন। অন্য একটি কড়াইতে তেল গরম করুন, এতে পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন ফুটে উঠলে এতে পেঁয়াজ বাটা দিয়ে ভেজুন। এরপর এতে জিরা বাটা, আদা রসুন বাটা, গরম মসলা, হলুদ ও মরিচ গুঁড়ো ও লবণ দিয়ে ভালোমতো কশান। এরপর এতে ভাজা আলুগুলো দিয়ে দিন। কিছুক্ষণ আলুগুলো কশানর পর এতে পরিমাণমতো পানি দিন। ঢাকনা দিয়ে ঢেকে দিন। পানি প্রায় শুকিয়ে এলে এতে তেঁতুলের কাথ, চিনি ও আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়েচেড়ে দিন। শুকনো হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

ফুচকা

উপকরণ : ফুচকা তৈরির জন্য: ময়দা ১ কাপ, তালমাখনা ১ চা চামচ, সুজি ৪ কাপ, লবণ পরিমাণমতো, তেল ১ কাপ (ভাজার জন্য)।
পুর তৈরির জন্য: ডাবলি বুট নরম করে সেদ্ধ করা ১ কাপ, সেদ্ধ আলু ১ কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৬ টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ডিম সেদ্ধ কুচি ১টি।
তেঁতুলের টক : পানি ১ কাপ, তেঁতুলের কাথ আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, চিনি সিকি কাপ, শুকনা মরিচ ভাজা ২ টি, বিট লবণ সিকি চা চামচ, চাট মসলা সিকি টেবিল চামচ, লবণ পরিমাণমতো। সব একসাথে ব্লেন্ড করে নিন।
প্রণালী : তেল বাদে বাকি সব উপকরণ একসাথে মেশান। এবার এতে পানি মিশিয়ে শক্ত খামির বানিয়ে নিন। একটি ভেজা কাপড় দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন খামিরটি। ২ মিনিট পর বেলে ছোট ছোট একটু ভারী রুটি বানিয়ে নিন ফুচকার আকারের। চুলায় একটি কড়াইতে তেল গরম করুন। মাঝারি আঁচে ফুচকাগুলো ডুবোতেলে ছাড়ুন। হালকা করে চাপ দিন, যাতে ফুলে ওঠে ফুচকা। ডুবোতেলে মচমচে করে ভেজে নিন। পুর তৈরির জন্য নরম করে সেদ্ধ করা ডাবলি বুট, সেদ্ধ আলু, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি, লবণ সব একসাথে মিশিয়ে নিন। পরিবেশনের সময় ফুচকার খলের মাঝ বরাবর ফুটা করে এতে প্রথমে পুর ও তার পর ১ চামচ তেঁতুলের টক দিয়ে ওপরে সেদ্ধ ডিমের কুচি দিয়ে পরিবেশন করুন।

ঝালমুড়ি

উপকরণ : পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা রসুন বাটা দেড় চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, শুকনা মরিচ ২টি, কাঁচামরিচ ৩ টি, আস্ত জিরা ১ টেবিল চামচ, আস্ত ধনে ২ টেবিল চামচ, ১ টি জায়ফলের ৪ ভাগের ১ ভাগ, মৌরি ১ চা চামচ, লবঙ্গ ৫টি, দারুচিনি ২টি, এলাচ ৪টি, সরিষার তেল সিকি কাপ, সিরকা ২ টেবিল চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, লবণ পরিমাণমতো, মুড়ি পরিমাণমতো।
প্রণালী : মুড়ি, হলুদ, লবণ ও সিরকা বাদে বাকি সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। একটি কড়াইতে তেল গরল মরে এতে ব্লেন্ড করা মসলা দিয়ে দিন। এতে হলুদ, লবণ ও সিরকা দিয়ে কশান। সামান্য পানি দিন। মসলা ভালোভাবে কশানো হয়ে গেলে তেল যখন ওপরে উঠে আসবে তখন নামিয়ে নিন। এই মসলা ঠাণ্ডা করে কাচের বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন অনেক দিন। যখন খুশি মুড়ির সাথে পরিমাণমতো মসলা মেশালেই হয়ে গেল মজাদার ঝালমুড়ি তৈরি।

চটপটি

উপকরণ : ২৫০ গ্রাম ডাবলি বুট, ১ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, আধা চা চামচ রসুন বাটা, আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ জিরা গুঁড়ো, ২ টেবিল চামচ সয়াবিন তেল, আধা চা চামচ দারুচিনি গুঁড়ো, আধা চা চামচ এলাচ গুঁড়ো, লবণ পরিমাণমতো, একটি আলু মাঝারি সাইজের (খোসা ছাড়িয়ে কিউব করে কাটা), ৬টি কাঁচামরিচ কুচি। চাট মসলা তৈরির জন্য : ৪টি শুকনা মরিচ ভাজা, ১ চা চামচ পাঁচফোড়ন, ৪টি লবঙ্গ, আধা চা চামচ গোলমরিচ, ১ ইঞ্চি দারুচিনি, ৩টি এলাচ, ১ চা চামচ সরিষা, ১ চা চামচ জিরা, ৩ চা চামচ ধনেÑ এসব কিছু একসাথে মিহি গুঁড়ো করে নিন। চটপটিতে অল্প ব্যবহার হবে। বাকিটা কাচের বয়ামে সংরক্ষণ করতে পারবেন পরে ব্যবহারের জন্য। তেঁতুলের টক : পানি ১ কাপ, তেঁতুলের ক্বাথ আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, চিনি সিকি কাপ, শুকনা মরিচ ভাজা দু’টি, বিট লবণ সিকি চা চামচ, চাট মশলা সিকি টেবিল চামচ, লবণ পরিমাণমতো। সব একসাথে ব্লেন্ড করে নিন। পরিবেশনের জন্য : পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, শশা কুচি, টমেটো কুচি, ধনেপাতা কুচি, সেদ্ধ ডিম কুচি, বিটলবণ, লেবুর রস, ফুচকার খোল, তেঁতুলের টক।
প্রণালী : ডাবলি বুট ধুয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। রান্নার সময় আবার ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্রেশার কুকারে ২ টেবিল চামচ তেল দিন। এতে পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি দিয়ে নাড়ুন। এবার এতে আদা ও রসুন বাটা ও লবণ দিন। অল্প পানি দিন যাতে মসলাগুলো পুড়ে না যায়। এবার এতে জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, দারুচিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। পেঁয়াজ বাদামি রঙ না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। বাদামি হয়ে এলে এতে ডাবলি বুট ও কিউব করে কাটা আলু দিয়ে দিন। ২-৩ মিনিট নেড়েচেড়ে রান্না করুন। পরিমাণমতো পানি দিন। ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন ৬ থেকে ৮ টি হুইসেল বাজা পর্যন্ত। তার পর একটি বড় বাটিতে ঢেলে নিন। একটি কাটা চামচের সাহায্যে আলুগুলো চেপে চেপে ভেঙে নিন। এবার এতে নিজের পছন্দ অনুযায়ী পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, শসা কুচি, টমেটো কুচি, ধনেপাতা কুচি, সেদ্ধ ডিম কুচি, বিট লবণ, লেবুর রস, ফুচকার খোল, তেঁতুলের টক ও অল্প চাট মসলা মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার চটপটি।

ঘুঘনি

উপকরণ : ২ কাপ ডাবলি বুট, ২ চা চামচ বিট লবণ, সাদা গোলমরিচ গুঁড়ো ১ চামচের ৪ ভাগের ৩ ভাগ, ভাজা জিরা গুঁড়ো দেড় চা চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়ো ২ চা চামচ, দেড় চা চামচ চাট মসলা, লেবুর খোসা কুচি সামান্য, কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি, আদা ও ধনেপাতা কুচি, তেতুলের টক অল্প, লবণ পরিমাণমতো।
চাট মসলা তৈরির জন্য : ৪টি শুকনা মরিচ ভাজা, ১ চা চামচ পাঁচফোড়ন, ৪ টি লবঙ্গ, আধা চা চামচ গোলমরিচ, ১ ইঞ্চি দারুচিনি, ৩ টি এলাচ, ১ চা চামচ সরিষা, ১ চা চামচ জিরা, ৩ চা চামচ ধনেÑ এসব কিছু একসাথে মিহি গুঁড়ো করে নিন। ঘুঘনিতে অল্প ব্যবহার হবে। বাকিটা কাচের বয়ামে সংরক্ষণ করতে পারবেন পরে ব্যবহারের জন্য।
প্রণালী : ডাবলি বুট ধুয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। রান্নার সময় আবার ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্রেশার কুকারে একদম নরম করে সেদ্ধ করে নিন। নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার এতে নিজের পছন্দ অনুযায়ী বাকি সব উপকরণ মিশিয়ে নিন।

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের

সকল