২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জানালার সাজ

-


এক দিক দিয়ে যেমন নানাভাবে জানালা করা যায়, তেমনি জানালা নানাভাবে সাজিয়েও তোলা যায়। মূলত পর্দা ব্যবহার করেই জানালার সাজ করা হয়। নানা ডিজাইন, রঙ ও ম্যাটেরিয়ালের পর্দা রয়েছে। লেস, ঝালর, পাথর, পুঁতি এসবও ব্যবহার করা হয় পর্দার সৌন্দর্য বাড়াতে। নেট, পুঁতি, সিল্ক পলেস্টার, লিনেন, মখমল, সার্টিনসহ বিভিন্ন ধরনের কাপড় ব্যবহার করা হয় পর্দার কাপড় হিসেবে। অন্য অনেক জিনিসের মতো পর্দার ম্যাটেরিয়াল, প্যাটার্ন আর এক্সেসরিজ ব্যবহারেও পরিবর্তন আসতে দেখা যায়। প্রতিনিয়ত সময়ের পর্দার ক্ষেত্রে সুতির ওপর ইককত, ব্লক, এমব্রয়ডারির কাজ অনেকেই পছন্দ করছেন। এ ছাড়া সিঙ্গেল কালারের পর্দার প্রচলন বেশি দেখা যাচ্ছে।
জানালা ঘরের অপরিহার্য একটি অংশ। কারণ বাইরের আলো-বাতাস ঘরে আসার পথ প্রধানত জানালা। প্রতিটি ঘরেই এক বা একাধিক জানালা থাকে। তাই যখন অন্দরসজ্জার প্রসঙ্গ আসে তখন জানালার সাজটাও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।
পর্দা শুধু অন্দরসজ্জার কাজ করে না, সাথে অন্য কিছু কাজও করে। যেমন ঘরে পর্যাপ্ত আলো-বাতাস আসার ব্যবস্থা রাখা ও প্রাইভেসি রক্ষার কাজটাও হয় পর্দার মাধ্যমেই। তাই পর্দা নির্বাচনের আগে আপনার প্রয়োজন ও পছন্দের বিষয়টিও মনে রাখতে হবে। যে রুমে আলো-বাতাস বেশি রাখতে চান সেখানে নেট, জর্জেট বা সুতির পর্দা উপযুক্ত। বেডরুমগুলোতে ভারী পর্দা দিতে পারেন। ঘরে যদি একটু ট্রেডিশনাল লুক আনতে চান তাহলে অ্যামব্রয়ডারি করা, ইককত ব্লক বা লেস বসানো পর্দা ব্যবহার করতে পারেন। মর্ডান লুক আনতে ব্যবহার করুন মর্ডান প্যাটার্নের পর্দা বা চলতি স্টাইলও অনুসরণ করতে পারেন। রান্নাঘরের পর্দায় হালকা রঙ ও সুতির কাপড় হলে ভালো। এটা পরিষ্কার করা যায় সহজে। বাথরুমের জন্য এক রঙের সুতির পর্দাই বেশি উপযুক্ত। বেডরুমে দুই লেয়ারের পর্দাও ব্যবহার করা যায়। ভারী বা ডেকোরেটেড পর্দার পেছনে পাতলা সুতি বা নেটের এক লেয়ারের পর্দা লাগানো যেতে পারে।
পর্দার ক্ষেত্রে বাজেটও একটি বড় বিষয়। তাই পর্দা তৈরির আগে আপনার বাজেটের সাথে মিলিয়ে নিন। বাজারের সুন্দর সুন্দর পর্দার বিভিন্ন এক্সেসরিজ পাওয়া যায়। এগুলো ব্যবহার করেও সিম্পল বা সাধারণ পর্দায় আনতে পারেন গর্জিয়াস লুক। শুধু পর্দা ব্যবহার করে নয়, পর্দা ছাড়াও বিভিন্ন ঝালর বা হ্যান্ডিক্র্যাফট ব্যবহার করেও জানালায় আনতে পারেন সৌন্দর্যের নতুন মাত্রা। এ জন্য অবশ্য নিজের সৃজনশীলতাকে কাজে লাগাতে হবে।

 


আরো সংবাদ



premium cement