২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কফির তৈরি মজাদার রেসিপি

-

এসপ্রেসো চিজকেক

উপকরণ : ক্রাস্টের জন্যÑ ব্লেন্ডারের সাহায্যে মিহিগুঁড়ো করে নেয়া ওরিও বিস্কিট- ২ কাপ, ৪ টেবিল চামচ মাখন (গলিয়ে নেয়া)। চিজকেকের জন্য: ২৪ আউন্স ক্রিম চিজ, ১ কাপ চিনি, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১/৩ কাপ এসপ্রেসো কফি, ৩টি ডিম। চকলেট লেয়ারের জন্য : আধা কাপ হেভি ক্রিম ও ১ কাপ চকলেট চিপস। একটি ছোট বাটিতে গুঁড়ো ও মাখন ভালোভাবে মিশিয়ে নিন। একটি ৮ ইঞ্চি মাপের গোল
প্রণালী : ক্রাস্টÑ ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করে নিন। একটি স্প্রিংফর্ম প্যানে সমান করে ওরিও ক্রাস্ট বিছিয়ে দিন। একটি গ্লাসের নিচের অংশের সাহায্যে চেপে চেপে ওরিও ক্রাস্ট সমান করে নিন। প্যানটি ওভেনে দিয়ে ওরিও ক্রাস্ট ১০ মিনিট বেক করে নিন। ১০ মিনিট পর বের করে ঠাণ্ডা করুন।

কফি ম্যুজ

উপকরণ : ২ কাপ হেভি ক্রিম, ৪ টি ডিম (কুসুম ও সাদা অংশ আলাদা করে নেয়া), ৩ টেবিল চামচ চিনি, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ৪ চা চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ জেলাটিন পাউডার, আরও ১ টেবিল চামচ কফি পাউডার ও ১ টেবিল চামচ কোকো পাউডার।
প্রণালী : আধা কাপ পানিতে জেলাটিন পাউডার ভিজিয়ে রাখুন। হেভি ক্রিম, কফি পাউডার ও কোকো পাউডার একটি ছোট পাত্রে নিয়ে একদম মৃদু আঁচে রেখে ভালোভাবে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিমের কুসুম ও চিনি মিশিয়ে এতে ক্রিমের গরম মিশ্রণটি মিশিয়ে নিন। এবার আবার এই মিশ্রণটি মৃদু আঁচে চুলায় দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে আসতে থাকলে চুলা থেকে নামিয়ে একটি বাটিতে ঢেলে এতে ভেজানো জেলাটিন মিশিয়ে ভালোভাবে নাড়ুন। ঠাণ্ডা হতে দিন। ডিমের সাদা অংশ বিটার দিয়ে ভালোভাবে বিট করে ফোম তৈরি করে নিন, এই ফোম এবার ঠাণ্ডা করা মিশ্রণে মিশিয়ে নিন। পরিবেশন করার আগে অন্তত ২ ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন।

মোকা ফ্র্যাপে

উপকরণ : ২ চা চামচ কফি, আধা কাপ পানি, আধা কাপ দুধ, ১ কাপ বরফের কিউব, ২ টেবিল চামচ চকলেট সিরাপ, হুইপড ক্রিম (টপিংয়ের জন্য), চকলেট চিপস ২ টেবিল চামচ ।
প্রণালী : স্বাভাবিক তাপমাত্রার আধাকাপ পানিতে ২ চা চামচ কফি গুলে নিন। এবার এই কফি, দুধ, চকলেট সিরাপ, বরফ ও চকলেট চিপস একসাথে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে ওপরে হুইপড ক্রিম ও চকলেট সিরাপ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আইসড ভ্যানিলা ল্যাটে

উপকরণ : আধা কাপ স্ট্রং কফি (দুধ চিনি ছাড়া ঘন করে বানানো), ১ কাপ দুধ, আধাকাপ ভ্যানিলা সিরাপ, বরফ।
প্রণালী : দু’টি গ্লাস নিন। আধাকাপ স্ট্রং কফি দুটো গ্লাসে সমান পরিমাণে ঢেলে দিন। এবার দুধ দুই গ্লাসে ঢেলে দিন। ভ্যানিলা সিরাপ দিয়ে মেশান। ভালোমতো গুলে নিন। আপনার পছন্দ অনুযায়ী সিরাপ কম বা বেশি দিতে পারেন।

কফি জেলো

উপকরণ : আধা কাপ পানি, ২ টেবিল চামচ জেলাটিন পাউডার, আধা লিটার ফুটন্ত পানি, ৬ টেবিল চামচ কফি, ১ ক্যান কন্ডেন্সড মিল্ক।
প্রণালী : একটি বড় বোলে আধা কাপ পানিতে জেলাটিন ভিজিয়ে রাখুন। বড় বোল ব্যবহার করার কারণ হলো এতে বাকি সব উপকরণ মেশাতে হবে একটু পর। জেলাটিন ভিজিয়ে ৫ মিনিট রেখে দিন। অন্য একটি পাত্রে আধা লিটার ফুটন্ত পানিতে ৬ টেবিল চামচ কফি গুলে নিন। বেশি কড়া কফি পছন্দ হলে আরো ২ টেবিল চামচ কফি মেশান। ৫ মিনিট পর জেলাটিন ফুলে উঠলে এতে গরম কফি ঢেলে ভালোমতো মিশিয়ে নিন। লক্ষ রাখবেন যেন জেলাটিন ভালোমতো গুলে যায় কফিতে। এবার এতে কন্ডেন্সড মিল্ক মেশান। এবার একটি ৮ বাই ৮ ইঞ্চির পাত্র নিন। এতে কফি ও জেলাটিনের মিশ্রণটি ঢেলে দিন। ফ্রিজে রাখুন। ৫-৬ ঘণ্টা পর জমে গেলে ফ্রিজ থেকে বের করে কিউব করে কেটে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

কফি পুডিং

উপকরণ : ৫টি ডিমের কুসুম ফেটে নেয়া, দেড় কাপ ঘন দুধ, আধা কাপ স্ট্রং করে বানানো কফি (দুধ চিনি ছাড়া ঘন করে বানানো), ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ চিনি, সিকি কাপ কর্নফ্লাওয়ার, সিকি চামচ লবণ, ৩ টেবিল চামচ মাখন, হুইপড ক্রিম (সাজানোর জন্য)।
প্রণালী : একটি পাত্রে ডিমের কুসুম, স্ট্রং করে বানানো কফি, ও দুধ দিয়ে ভালোমতো নেড়ে মিশিয়ে নিন। একটি মাঝারি মাপের সসপ্যান নিন। চুলায় বসাবেন না। এতে চিনি, কর্নফ্লাওয়ার ও লবণ একসাথে মিশিয়ে নিন। এতে কর্নফ্লাওয়ার দলা পাকিয়ে যাবে না। এবার এতে দুধ ও কফির মিশ্রণটি অল্প অল্প করে মেশান। পুরোটা মেশানো হয়ে গেলে এতে মাখন মেশান। এবার মাঝারি আঁচে চুলায় বসান। ক্রমাগত নাড়তে থাকুন। ফুটে উঠতে শুরু করলে আরো ১ মিনিট চুলায় রাখুন। ক্রমাগত নাড়তে হবে। ১ মিনিট পর নামিয়ে মোটা ছাঁকনি দিয়ে ছেঁকে একটি বড় বাটিতে ঢেলে নিন। ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে রাখুন। ৬-৮ ঘণ্টা পর বের করে চামচ দিয়ে ভালোমতো নেড়ে নিয়ে ছোট ছোট ডেজার্ট ডিশে ঢেলে ওপরে হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে
পরিবেশন করুন।


আরো সংবাদ



premium cement