১৬ জানুয়ারি ২০২১
`

স্বেচ্ছাসেবায় যুগ পেরিয়ে

-

সুন্দর দেশ ও জাতি গঠনে স্বেচ্ছাসেবী নানা কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন। কুমিল্লার দাউদকান্দির ইলিয়টগঞ্জে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয় এ সংগঠন। প্রতিষ্ঠাকাল থেকেই এ সংগঠন বিনামূল্যে ও কম খরচে চক্ষুসেবা, গাছের চারা বিতরণ ও রোপণ, বাল্যবিয়ে ও যৌতুক প্রথা বাতিল, শিশু ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, মাদকবিরোধী প্রচারণা, নিরাপদ সড়কের জন্য জনসচেতনতা, নারীদের নিয়ে উঠান বৈঠক, গুণীজন সম্মাননাসহ সামাজিক সচেতনতামূলক নানা কার্যক্রমের আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এবার এ সংগঠন স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনা পরিচ্ছন্নতার কার্যক্রম পরিচালনা করছে। এরই মধ্যে দাউদকান্দির রায়পুর কেসি উচ্চবিদ্যালয়, ইলিয়টগঞ্জ রাজেন্দ্র বিশ্বনাথ উচ্চবিদ্যালয়, গোমতা ইসহাকিয়া উচ্চবিদ্যালয়, গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনা পরিচ্ছন্ন করেছে। এ কার্যক্রমে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ছিলেন। শিক্ষার্থীদের মাঝে পরিচ্ছন্নতা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এ আয়োজন। ডিসেম্বর থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে জানুয়ারি পর্যন্ত।
এ সংগঠনের চক্ষুসেবা কার্যক্রমে সহযোগিতা করছে বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি ও হাসপাতাল-কুমিল্লা। এ সেবা পেয়ে এ পর্যন্ত এখানকার ১২ হাজারের অধিক চোখের রুগী চোখের সমস্যা থেকে মুক্তি পেয়েছেন।
স্থানীয় অনেক তরুণ-তরুণী আছেন যারা এ সংগঠনের নানা আয়োজনে কাজ করেন। তাদের প্রত্যেকেই আশা করছেন সংগঠনের মাধ্যমে একটি সুন্দর সমাজ গঠন করতে। সংগঠনের সভাপতি মাজেদ চৌধুরী, প্রধান উপদেষ্টা মতিন সৈকত, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পরিচালক এস এম মিজান বলেন, সবাই মিলে একসাথে কাজ করলে দেশ হবে পরিচ্ছন্ন ও আগামীর বাসযোগ্য। সে লক্ষ্যেই ফাউন্ডেশনের অন্য পরিচালকদের সাথে নিয়ে নিরন্তর পথচলা আমাদের।

 



আরো সংবাদ