২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কুড়মুড়ে পাকোরা

-


নাশতা কিংবা অ্যাপেটাইজার হিসেবে পাকোরার বিকল্প শুধু পাকোরাই। তাও যদি আবার হয় ভিন্ন ভিন্ন স্বাদের। কুড়মুড়ে পাকোরার স্বাদে হারিয়ে যায় যেকোনো বয়সের ভোজনরসিক। আজ থাকছে পাঁচটি মজাদার পাকোরার রেসিপি। ইচ্ছা হলে সাথে শুধু একটু টমেটো বা চিলি সস খাওয়া যেতে পারে, অন্য কিছুই প্রয়োজন হবে না।
রেসিপি দিয়েছেন তাসলিমা সুলতানা

 

ফুলকপির পাকোরা

উপকরণ : ১টি ফুলকপি, চালের গুঁড়ো আধা কাপ, বেসন ১ কাপ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল (ভাজার জন্য)।
প্রণালী : ফুলকপি বড় বড় টুকরা করে নিন। পানি আর লবণ দিয়ে সেদ্ধ করুন। খুব বেশি সেদ্ধ করবেন না, আধা সেদ্ধ থাকবে। আধাসেদ্ধ হয়ে এলে ফুলকপির টুকরাগুলোর পানি ঝরিয়ে নিন। একটা পাত্রে সব মসলা, বেসন আর চালের গুঁড়ো দিয়ে পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। ননস্টিক প্যানে তেল দিয়ে ভালো করে গরম করে নিন। ফুলকপিগুলো বেসনের ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে ডুবোতেলে ভেজে নিন। বাদামি রঙ হলে তুলে নিন। টমেটো সসের সাথে গরম গরম পরিবেশন করুন।

ছানার পাকোরা

উপকরণ : ছানা (চারকোণা টুকরো করে কাটা) ২৫০ গ্রাম, বেসন ১ কাপ, শুকনা মরিচ গুঁড়ো আধা চামচ, তেল (ভাজার জন্য), লবণ স্বাদমতো।
চাটনির উপকরণ: পুদিনা পাতাবাটা ১ চা-চামচ, ধনেপাতা বাটা ১ টেবিল চামচ, লবন সামান্য, চিনি সামান্য।
প্রণালী : একটা পাত্রে লবণ, পানি, মরিচ গুঁড়ো ও বেসন মিশিয়ে ব্যাটার তৈরি করুন। চাটনির জন্য রাখা সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। পনিরের টুকরোগুলো বেটে রাখা চাটনিতে অন্তত ১০ মিনিট ডুবিয়ে রাখুন। চুলায় একটি ফ্রাইং প্যান দিন, এতে তেল গরম করুন। তারপর পনিরের টুকরোগুলো পুদিনার চাটনি থেকে তুলে আগে থেকে তৈরি করে রাখা বেসনের ব্যাটারে ডুবিয়ে তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে লালচে করে ভেজে নিন। টমেটো সসের সাথে গরম গরম পরিবেশন করুন ছানার পাকোরা।

ডিমের পাকোরা

উপকরণ : ৪-৫টি ডিম, আধা চা চামচ আদা বাটা, ২-৩ টা মাঝারি আকৃতির পেয়াজ কুচি, কাঁচামরিচ মিহিকুচি ২-৩ টেবিল চামচ, বেসন দেড় কাপ, সামান্য চালের গুঁড়ো, গরম মসলার গুঁড়ো সামান্য, বেকিং পাউডার আধা চামচ লবণ পরিমাণমতো, তেল (ভাজার জন্য)।
প্রণালী : প্রথমে একটি বড় বোলে কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি ও লবণ নিয়ে হাত দিয়ে চটকে নিন। এরপর এতে ডিমগুলো ভেঙে ভালো করে ফেটিয়ে নিন। এতে গরম মসলা, আদা বাটা ও বেকিং পাউডার দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন। এবার এতে অল্প অল্প করে বেসন দিয়ে মাঝারি পাতলা ধরনের মিশ্রণ তৈরি করুন। এরপর এতে দিন চালের গুঁড়ো। চালেরগুঁড়ো দিয়ে কিছুটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এরপর একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল দিয়ে গরম করে নিন। চুলা থাকবে মাঝারি আঁচে। এরপর একটি বড় চামচ দিয়ে গোলার মতো করে প্যানে দিয়ে পাকোরা ভেজে নিন সোনালি রঙ হওয়া পর্যন্ত। ভালো করে ভাজা হয়ে গেলে কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে নিন।

সবজি পাকোরা

উপকরণ : আলু কুচি ১ কাপ, টমেটো কুচি ১ টি, শিম কুচি ১ কাপ, গাজর কুচি আধা কাপ, ফুলকপি কুচি আধা কাপ, পালং শাক কুচি ১ কাপ, বাধাকপি কুচি, ১ কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ৪ টেবিল চামচ, আদা-রসুন বাটা আধা চা চামচ, ময়দা আড়াই কাপ, ধনে গুঁড়ো দেড় চা চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, কর্নফ্লাওয়ার আধা চা চামচ, ডিম ১টি, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো, তেল (ভাজার জন্য)
প্রণালী : তেল বাদে অন্যসব উপকরণ একসাথে মেখে নিন। এবার এই মিশ্রণে ডিম ভেঙে দিন। এরপর ময়দা দিয়ে আবার মাখান। প্রয়োজনে অল্প পানি দিয়ে আবারো ভালোভাবে মেখে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিন।

চিকেন পাকোরা

উপকরণ : চিকেন ২৫০ গ্রাম, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি বড় ১টা পেঁয়াজ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়ো ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, হলুদগুঁড়ো সামান্য, জিরা গুঁড়ো আধা চা-চামচ, বেসন ৩ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ, ডিম ১ টা, লবণ পরিমাণমতো, তেল (ভাজার জন্য)।
প্রণালী : চিকেন ছোট ছোট পিস করে কেটে ধুয়ে একটা বড় পাত্রে রাখুন। এবার এর মধ্যে আদাবাটা, রসুনবাটা, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, মরিচ গুঁড়ো, হলুদ, জিরা গুঁড়ো, গরম মসলা গুঁড়ো আর লবণ দিয়ে মাখিয়ে ৪ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। অন্য একটি বাটিতে ডিম ফেটিয়ে তার মধ্যে বেসন, অল্প লবণ এবং পাতিলেবুর রস দিয়ে আরো একবার ফেটিয়ে নিতে হবে। কড়াইতে তেল গরম করুন। এবার ম্যারিনেট করা চিকেন ডিম বেসনের ব্যাটারে ডুবিয়ে অল্প তেলে লাল করে ভেজে নিলেই তেরি হয়ে গেল চিকেন পকোরা।

 


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল