০৫ আগস্ট ২০২০

ব্যতিক্রমী ফুলের টব

-
24tkt

ছোট ছোট মাটির টবে ছোট ছোট গাছপালা দিয়ে ঘর সাজানোর প্রচলন নতুন কিছু নয়। সৌন্দর্যে দামি শোপিসকেও হার মানিয়ে দেয় ছোট্ট এসব গাছ ও টব। দামে যেমন সাশ্রয়ী, তেমনি রুচিশীল। মাটির টবের পাশাপাশি এখন বাজারে পাওয়া যায় সিরামিকের টব বা ফ্লাওয়ার পট। চাইলে আপনি নিজেই বাসায় বসে বাসার ছোট ছোট ফুলের টবগুলোকে নতুন রূপ দিতে পারেন। দেখে নিন নতুন ধরনের কিছু আইডিয়াÑ
মাটির টবকে পাটের তৈরি চিকন রশি দিয়ে পেঁচিয়ে পছন্দমতো রঙ করে নিলেই হয়ে গেল একদম নতুন ধরনের একটি ফ্লাওয়ার পট। প্লাস্টিকের মোটা বোতলের নিচের অংশ মাটির টবের আকারে কেটে সেটিও পাটের তৈরি চিকন রশি দিয়ে পেঁচিয়ে বানিয়ে ফেলতে পারেন ফ্লাওয়ার পট। ভেতরে মাটি ভরে মনমতো গাছ লাগিয়ে নিলেই হয়ে গেল আপনার বারান্দা বা ড্রয়িংরুম অথবা পড়ার টেবিলে রাখার উপযোগী শোপিস।
মার্কেটে বোতাম ও লেসের দোকানগুলোতে পাওয়া যায় এমন ভিন্নধর্মী বোতাম। পছন্দমতো বোতাম কিনে আঠা দিয়ে আপনার মাটির টবে লাগিয়ে নিলেই হয়ে গেল অসাধারণ একটি ফুলের টব। এটি বাসায় আসা মেহমানের নজর কাড়বেই, এবং আপনিও পাবেন আপনার গুণের কিছু প্রশংসা।
মাটির টবে প্রথমে সাদা বা কালো রঙ করে নিন। আপনি চাইলে যেকোনো রঙ বেছে নিতে পারেন। তার পর রঙটি শুকিয়ে এলে তার ওপর আরেকটি রঙ দিয়ে মনমতো ছবি আঁকুন বা চাইলে কিছু লিখতেও পারেন, যেমন আপনার নাম বা আপনার সন্তানের নাম।
মাটির টবের ওপর ঝিনুক বসিয়ে তৈরি করে ফেলুন একদম নতুন ধরনের একটি ফুলের টব বা ফ্লাওয়ার পট। ঝিনুক বসাতে গ্লু গানের আঠা ব্যবহার করলে বেশি ভালো হয়। এতে করে ঝিনুক খুলে পড়ে যাওয়ার আশঙ্কা কম থাকে। প্রথমে ওপরের লেয়ার বসাতে হবে। এরপর ধীরে ধীরে নিচের লেয়ারগুলো একে একে বসাতে হবে।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৪১৪১০)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৮৪৬৬)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৮০৯)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (১০৫০৫)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৯০১০)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৮০৭০)পাকিস্তানের নতুন মানচিত্রে পুরো কাশ্মির, যা বলছে ভারত (৭৫৪১)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৭৫০৩)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৭২৫৫)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৭০৭১)