২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের ক্রুরা অরবিটাল আউটপোস্টে অতিরিক্ত ছয় মাস অবস্থান করবে

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের ক্রুরা অরবিটাল আউটপোস্টে অতিরিক্ত ছয় মাস অবস্থান করবে - ছবি : সংগৃহীত

দু’জন রুশ মহাকাশচারী এবং একজন আমেরিকান নভোচারী তাদের রুশ মহাকাশযান ক্ষতিগ্রস্ত হওয়ায় অতিরিক্ত ছয় মাস আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করবেন।

সের্গেই প্রকোপিয়েভ, দিমিত্রি পেটলিন এবং ফ্র্যাঙ্ক রুবিও মার্চের শেষের দিকে আইএসএস-এ তাদের ছয় মাসের অবস্থান সমাপ্ত করতে প্রস্তুত ছিলেন। তবে রুশ মহাকাশ সংস্থা রসকসমস মঙ্গলবার বলেছে, এই তিনজনকে সেপ্টেম্বর পর্যন্ত কক্ষপথে অবস্থান করতে হবে।

সয়ুজ এমএস-টুয়েন্টি টু ক্যাপসুল গত সেপ্টেম্বরে আইএসএস-কে বহন করে নিয়ে গিয়েছিল। ডিসেম্বরের মাঝামাঝি থেকে সেটির কুল্যান্ট লিক করছে। রসকসমস এবং যুক্তরাষ্ট্রের স্পেস এজেন্সি নাসা উভয়ই একটি মাইক্রো মিটিওরয়েড বা স্পেস রককের জন্য দায়ী করেছে। স্পেস রকটি ক্যাপসুলে আঘাত করেছিল।

ক্রুদের ফিরিয়ে আনার জন্য রাশিয়া এই মাসের শুরুর দিকে আইএসএস-এ একটি মনুষ্যবিহীন সয়ুজ ক্যাপসুল পাঠানোর পরিকল্পনা করেছিল, কিন্তু সেই মহাকাশযানটির উৎক্ষেপণ স্থগিত করা হয়। কারণ স্টেশনে ডক করা একটি রুশ প্রোগ্রেস এমএস-২১ কার্গো জাহাজেরও কুল্যান্ট লিক করছিল। লিকের জন্য কর্মকর্তারা ‘বাহ্যিক প্রভাব’-কে দায়ী করছেন।

প্রোকোপিয়েভ, পেটেলিন এবং রুবিও-র সাথে অক্টোবরে যোগ দেন আইএসএস-এ একটি স্পেস এক্স ক্যাপসুল বহনকৃত চারজন মহাকাশচারী। ওই চারজনের মধ্যে দু’জন আমেরিকান, একজন রাশিয়ান এবং একজন জাপানি। পরের সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত থেকে একজন মহাকাশচারীসহ আরো চারজন ক্রু তাদের সাথে যোগ দিলে মহাকাশ স্টেশনটি আরো বেশি জমজমাট হয়ে উঠবে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল