০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাউয়েটের দুই শিক্ষক

-

বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলোজির (বাউয়েট) দুই শিক্ষকের নাম বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে।

বাংলাদেশ হতে বাউয়েটের (নাটোর;কাদিরাবাদ) বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়া এই দু’জন হলেন রসায়ন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও ইলেট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রভাষক মোঃ মাহমুদুল হাসান মুবিন।

শনিবার বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি প্রকাশিত এলপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বমানের গবেষকদের তালিকায় স্থান পান এই দু’জন গবেষক শিক্ষক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষকদের বিগত পাঁচ বছরের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইল এর এইচ-ইন্ডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সাইন্টেফিক ইনডেক্স। এক হাজার ৭৯৮ জনের মধ্যে বাংলাদেশ হতে ড. সাইফুল ইসলাম কেমিক্যাল সায়ান্সে প্রথম এবং ন্যাচারাল সায়ান্সে তার স্থান ১৬তম এবং মাহমুদুল হাসান এক হাজার ৭৬৯ জনের মধ্যে ইইই তে ১১১তম। তার গুগল স্কলার সাইটেশন ৫৯টি এবং এইচ ইনডেক্স স্কোর-৪।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়ায় এই দু’জনকে অভিনন্দন জানান।

ড. সাইফুল ইসলাম তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, বিশ্বসেরা গবেষক বিজ্ঞানীদের তালিকায় নিজের নাম দেখে খুবই ভালো লেগেছে। এটি শুধু আমার নয়, বিশ্ববিদ্যালয়ের জন্যও অনেক বড় প্রাপ্তি ও সম্মানের বিষয়। এটি আমার দীর্ঘ ২০ বছরের শিক্ষকতা ও গবেষণার ফল।

তিনি বলেন, গবেষণার খাতকে আরো উৎসাহিত ও সম্প্রসারিত করার জন্য গবেষণা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধিসহ বিশ্ববিদ্যালয় সকল সহযোগিতা অব্যাহত রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

মাহমুদুল হাসান বলেন, গবেষণা কাজে এই বিশ্বর‌্যাঙ্কিং তরুণ শিক্ষকদের প্রেরণার উৎস হিসেবে কাজ করবে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাউয়েটের অবস্থান আরো শীর্ষস্থানে নিতে তরুণ শিক্ষকদের শিক্ষকতার পাশাপাশি গবেষণা ও সাইন্টিফিক আর্টিকেল প্রকাশনায় আগ্রহী হওয়ার আহবান জানান।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ


শেষ টেস্ট জিতে সিরিজে বাজিমাত করতে চায় ভারত-নিউজিল্যান্ড নামের ভুলে ফাঁসি : রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ এ বছর আর খেলা হচ্ছে না রোমেরোর ১০ বলে ৫ উইকেট হাসারাঙ্গার ভাড়া বৃদ্ধির নামে যাত্রীদের হয়রানি বন্ধে লিগ্যাল নোটিশ বিএনপি নেতারা আইন-আদালতের তোয়াক্কা করেন না : ওবায়দুল কাদের প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ বাস্তবায়নে সশস্ত্র বাহিনীর সদস্যরা অগ্রসেনা হিসেবে কাজ করে যাবেন : প্রধানমন্ত্রী রাজারবাগ পীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন যুক্তরাষ্ট্রে হুইলচেয়ার আবদ্ধ বৃদ্ধকে 'চোর' সন্দেহে পরপর ৯ গুলি বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিমূলক কুৎসা রটানো হচ্ছে : রিজভী ৭০ ভাগ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)