১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ৮ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

একবার করোনা হওয়ার পর টিকা নিলে অ্যান্টিবডি বেশি হয়!

একবার করোনা হওয়ার পর টিকা নিলে অ্যান্টিবডি বেশি হয়! - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর টিকা নিলে শরীরে অ্যান্টিবডি বেশি হয় বলে জানিয়েছেন গবেষকরা। গবেষণায় দেখা যায়, করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর যারা দুই ডোজ টিকা নিয়েছে তাদের শরীরে অন্যদের তুলনায় বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে গবেষকরা জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়টির প্রো-ভিসি ডা: মো: জাহিদ হোসেন এই গবেষণাটি পরিচালনাকারীদের একজন তিনি বলেন, ‘কোভিড-১৯ ইনফেকশন হওয়ার পরে যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাদের অনেক বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে।’

জাহিদ হোসেন জানান, এ বছরের এপ্রিল থেকে জুলাই পর্যন্ত কোভিডের টিকা নেয়া ২০৯ জনের উপর এই গবেষণা করা হয়েছে।

তিনি বলেন, যাদের উপর গবেষণা চালানো হয়েছে তাদের মধ্যে ৩১ শতাংশ অংশগ্রহণকারী টিকা নেয়ার আগে কোভিডে আক্রান্ত হয়েছিলেন। আর ৬৯ শতাংশ অংশগ্রহণকারী কোভিডে আক্রান্ত হননি। এর মধ্যে যাদের কোভিডের ইতিহাস ছিল তাদের মধ্যে বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে।

গবেষণায় আরো জানা যায়, যারা দুই ডোজ টিকা নেয়া সম্পন্ন করেছেন তাদের অন্তত ৯৮ শতাংশের দেহে রোগটির বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে। বাকি ২ শতাংশ মানুষের অ্যান্টিবডি তৈরি হয়নি।

তবে এই দুই শতাংশ মানুষের মধ্যে কিছু বৈশিষ্ট্য ছিল বলে জানান অধ্যাপক ডা: জাহিদ হোসেন। তিনি বলেন, যে ৫ থেকে ৬ জনের দেহে অ্যান্টিবডি তৈরি হয়নি তাদের একজনের বয়স ৯৩ বছরের বেশি ছিল। এ ছাড়া কেউ কেউ ক্যান্সারের মতো মারাত্মক রোগে ভুগছেন বলে জানা গেছে।

যাদের উপর গবেষণাটি পরিচালনা করা হয়েছে এদের সবার বয়স ৪০ থেকে শুরু করে ৯৩ বছর পর্যন্ত।

গবেষণায় যারা অংশ নিয়েছেন তারা সবাই এর তিন মাসে টিকা নিয়েছেন বলেও জানানো হয়। এদের মধ্যে চার ভাগের তিন ভাগই পুরুষ এবং স্বাস্থ্য সেবার সাথে জড়িত।

তবে সময়ের সাথে অ্যান্টিবডির উপস্থিতি কম বেশি হয় কিনা সে বিষয়ে জানতে আরো গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, চলতি বছরের এপ্রিল থেকে এ পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ করে টিকা নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। আর চীনের সিনোফার্মের ই ডোজ টিকা নিয়েছেন ৩৯ হাজার ৮৩৬ জন।

সূত্র : বিবিসি



আরো সংবাদ