১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মঙ্গলে অবতরণ করল চীনের মহাকাশযান

-

মঙ্গলের মাটিতে সফলভাবে অবতরণ করল চীনের ঝুরং রোভার। শুক্রবার মাঝরাতে লাল গ্রহের বায়ুমণ্ডলের বাধা পেরিয়ে প্যারাস্যুটের সাহায্যে ইউটোপিয়া প্ল্যানিশিয়া লাভাভূমিতে নেমেছে। আমেরিকার পারসিভারেন্স রোভারের পরে চীনের ঝুরং রোভার দ্বিতীয় প্রতিনিধি হিসেবে মঙ্গলের মাটি চষে বেড়াবে। চীনের এই মিশনের নাম দেয়া হয়েছিল নিহাও মার্স।

ইতিহাস সৃষ্টি করেছে চীন। প্রথম মিশনেই সফলভাবে প্রদক্ষিণ, অবতরণ এবং রোভিং করাতে পেরেছে তারা। এর আগে মঙ্গলের কক্ষপথে পৌঁছতে পেরেছে শুধুমাত্র রাশিয়া ও আমেরিকা।

মহাকাশে কীর্তিস্থাপনে ক্রমেই বড় শক্তি হয়ে উঠেছে চীন। আগে যা রাশিয়া এবং আমেরিকার একচ্ছত্র আধিপত্যে ছিল এখন তাতে ভাগ বসিয়েছে এশিয়ার দেশ। মহাকাশে মানুষ পাঠানো, চাঁদে যান পাঠানো এবং এবার মঙ্গলে পাড়ি, সব বড় কৃতিত্বই তাদের সারা। চাইনিজ উপকথার অগ্নিদেবতার নামে নামাঙ্কিত ঝুরং রোভারকে নিয়ে মঙ্গলের উদ্দেশে গত বছর জুলাইতে পাড়ি দিয়েছিল তিয়ানওয়েন-১ মহাকাশ যান। লালগ্রহের কক্ষপথে ঢুকে পড়েছিল এ বছরের ফেব্রুয়ারিতে। কয়েক মাস প্রদক্ষিণ করে এবার মাটি ছুঁল তার ল্যান্ডার। ঝুরং এবার মঙ্গলের মাটিতে ঘুরে বেড়িয়ে পাথর সংগ্রহ করবে। তুলে ধরবে অনেক অজানা তথ্য।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল