০৭ ডিসেম্বর ২০২১
`

মানুষের গলায় সম্ভাব্য নতুন অঙ্গ আবিষ্কারের ঘোষণা বিজ্ঞানীদের

মানুষের গলায় সম্ভাব্য নতুন অঙ্গ আবিষ্কারের ঘোষণা বিজ্ঞানীদের - ছবি - সংগৃহীত

প্রোস্টেট ক্যান্সার নিয়ে গবেষণা করার সময় মানুষের গলায় একটি সম্ভাব্য নতুন অঙ্গ খুঁজে পাওয়ার দাবি করেছেন ডাচ বিজ্ঞানীরা। লালা গ্রন্থির একটি গুচ্ছ নাকের আড়ালে লুকিয়ে রয়েছে বলে গবেষণায় বলা হয়, খবর লাইভ সায়েন্স।

শতাব্দীকাল মেডিক্যাল গবেষণার পরেও মানবদেহে এমন একটি অঙ্গ যে রয়েছে যা এত দিন চিকিৎসকদের নজরে আসেনি। তবে নেদারল্যান্ডসের একদল বিজ্ঞানী ঠিকই এটা আবিষ্কার করেছেন।

তারা জানান, তারা পূর্বে উপেক্ষিত গ্রন্থিগুলোর একটি জোড়া আবিষ্কার করেছেন যা মানুষের খুলিতে লুকিয়ে আছে, যেখানে অনুনাসিক গহ্বর এবং গলা মিলিত হয়েছে।

চিকিত্সক গবেষকরা গ্রন্থিগুলোকে টিউবারিয়াল লালা গ্রন্থি হিসেবে নামকরণের প্রস্তাব দেন।

নেদারল্যান্ডসের ক্যান্সার ইনস্টিটিউটের অ্যানকোলজি এবং সার্জারি বিভাগের সার্জন মাথ্যিজস এইচ ভালস্টার বলেন, গবেষণাটি রোমাঞ্চকর ছিল, কিন্তু গবেষকরা প্রথমে কিছুটা সংশয়ী ছিলেন।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ


তথ্য প্রতিমন্ত্রী মুরাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেয়ার দাবি (৩৮০৬৪)তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য নিয়ে যা বললেন ওবায়দুল কাদের (২৬৩০০)তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর (৯৩৭৬)মাহিকে নিয়ে ফোনালাপ ফাঁস, যা বললেন ইমন (৯১১৮)চলে গেলেন মাওলানা নূরুল ইসলাম জিহাদী (৭৫০৭)সেই ফোনালাপ নিয়ে মুখ খুললেন মাহিয়া মাহি (৬৬০২)এরা বেয়াদব, এদের জবাব মুখে দেয়া যায় না : গয়েশ্বর (৬২৯২)‘কেন্দ্র দখল করে জোর করে ভোট নিলে আমরা নিবো, কারণ আমরা সরকারের প্রতিনিধি’ (৫২১৫)সাপ মারতে আগুন : পুড়ে গেল সাড়ে সাত কোটির বাড়ি! (৪৭৯৬)ইরানের বন্দরে পাকিস্তানের যুদ্ধজাহাজ (৪২৫০)