২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

উদ্বিগ্ন এবং হতাশ থাকলে মানুষের মস্তিষ্ক বড় হতে থাকে!

উদ্বিগ্ন এবং হতাশ থাকলে মানুষের মস্তিষ্ক বড় হতে থাকে! - ছবি : সংগৃহীত

পূর্ববর্তী এক গবেষণায় দেখা গিয়েছিল, বিশ্বব্যাপী সর্বাধিক প্রচলিত মনোরোগ ‘হতাশা’ মস্তিষ্কের আকার সংকুচিত হওয়ার সাথে সম্পর্কিত। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, হতাশা যখন দ্বিতীয় সর্বাধিক মানসিক রোগ ‘উদ্বেগের’ সাথে যোগ হয়, মস্তিষ্কের একটি অংশ তখন ‘উল্লেখযোগ্যভাবে’ বড় হয়।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (এএনইউ) গবেষকদের প্রকাশিত এক নতুন গবেষণায় দেখা গেছে, সময়ের সাথে সাথে স্মৃতি এবং আবেগ প্রক্রিয়াকরণের সাথে জড়িত মস্তিষ্কের বিশেষ অঞ্চলে উদ্বেগ ও হতাশায় গভীর প্রভাব পড়ে।

১০ হাজারেরও বেশি মানুষের ওপর পরিচালিত এ গবেষণায় দেখা যায়, হতাশার কারণেই হিপ্পোক্যাম্পাস, মস্তিষ্কের যে অংশটি স্মৃতিশক্তি এবং শেখার সাথে যুক্ত থাকে তা সঙ্কুচিত হয়। এর বিপরীতে, যখন হতাশা এবং উদ্বেগ একসাথে ঘটে তখন এটি আবেগের সাথে যুক্ত মস্তিষ্কের একটি অংশের আকার বাড়ায়।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল