২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পৃথিবীর খুব কাছেই জেগে উঠেছে ৩৭ আগ্নেয়গিরি, ঘটছে অগ্নুৎপাত

- ছবি : সংগৃহীত

বুধের পর সৌরজগতে উষ্ণতম গ্রহ শুক্র। তার চরিত্রে ৩৬টি বৈশিষ্ট হাতে পেয়েছে বিজ্ঞানীরা। যা আগ্নেয়গিরি থেকে তৈরি।

যদি এই তথ্য পরীক্ষামূলকভাবে সত্যি প্রমাণিত হয়, তাহলে গ্রহের আমূল পরিবর্তন ভাবাতে শুরু করবে বিজ্ঞানীদের। বিবর্তন সম্পর্কে নতুন ধারণার উদঘাটন হতে চলেছে।

জানা গেছে এখনও সক্রিয় রয়েছে একাধিক আগ্নেয়গিরি। সেখান থেকে শুরু হয়েছে অগ্নুৎপাত। প্রায়শই শুক্রগ্রহ তার কার্যকলাপে বদল ঘটাছে।

সম্প্রতি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আগ্নেয়গিরিগুলোর সন্ধান দিয়েছে। একাধিক বিরাটাকার গর্তের সৃষ্টি হয়েছে শুক্র। মনে করা হচ্ছে মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে সেখানে।

মূলত শুক্র কোনোদিনই ভৌগলিক ভাবে শান্ত ছিল না।

জানা যাচ্ছে, ১৯৯০ সালের পর থেকে মোট ১৩৩টি আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গিয়েছিল শুক্রে। এরমধ্যে এখন ৩৭টি সক্রিয় রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল