২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

পৃথিবীর খুব কাছেই জেগে উঠেছে ৩৭ আগ্নেয়গিরি, ঘটছে অগ্নুৎপাত


বুধের পর সৌরজগতে উষ্ণতম গ্রহ শুক্র। তার চরিত্রে ৩৬টি বৈশিষ্ট হাতে পেয়েছে বিজ্ঞানীরা। যা আগ্নেয়গিরি থেকে তৈরি।

যদি এই তথ্য পরীক্ষামূলকভাবে সত্যি প্রমাণিত হয়, তাহলে গ্রহের আমূল পরিবর্তন ভাবাতে শুরু করবে বিজ্ঞানীদের। বিবর্তন সম্পর্কে নতুন ধারণার উদঘাটন হতে চলেছে।

জানা গেছে এখনও সক্রিয় রয়েছে একাধিক আগ্নেয়গিরি। সেখান থেকে শুরু হয়েছে অগ্নুৎপাত। প্রায়শই শুক্রগ্রহ তার কার্যকলাপে বদল ঘটাছে।

সম্প্রতি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আগ্নেয়গিরিগুলোর সন্ধান দিয়েছে। একাধিক বিরাটাকার গর্তের সৃষ্টি হয়েছে শুক্র। মনে করা হচ্ছে মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে সেখানে।

মূলত শুক্র কোনোদিনই ভৌগলিক ভাবে শান্ত ছিল না।

জানা যাচ্ছে, ১৯৯০ সালের পর থেকে মোট ১৩৩টি আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গিয়েছিল শুক্রে। এরমধ্যে এখন ৩৭টি সক্রিয় রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

২০২০ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৯৫ বাংলা নাটক : অবাক জলপান অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : বিজ্ঞান ষষ্ঠ অধ্যায় : পরমাণুর গঠন অষ্টম শ্রেণীর প্রস্তুতি : বাংলাদেশ ও বিশ্বপরিচয় অধ্যায়-৫ : সামাজিকীকরণ ও উন্নয়ন নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : বাংলা দ্বিতীয়পত্র অস্ত্র মামলায় গজারিয়ার আ’লীগ নেতা ও তার ভাই তিন দিনের রিমান্ডে বহিষ্কৃত আ’লীগ নেতা এনু-রুপনের জামিন আবেদন খারিজ ঢাবির উন্নয়ন ফি প্রত্যাহার চেয়ে ভিসিকে ছাত্রলীগের স্মারকলিপি কবি ফররুখ আহমদের মৃত্যুবার্ষিকী পালিত বাংলাদেশ লেবার পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী আজ আলুর দাম নিয়ন্ত্রণের চেষ্টা ভুল সিদ্ধান্ত : জি এম কাদের

সকল