১১ আগস্ট ২০২০

পৃথিবীর খুব কাছেই জেগে উঠেছে ৩৭ আগ্নেয়গিরি, ঘটছে অগ্নুৎপাত

24tkt

বুধের পর সৌরজগতে উষ্ণতম গ্রহ শুক্র। তার চরিত্রে ৩৬টি বৈশিষ্ট হাতে পেয়েছে বিজ্ঞানীরা। যা আগ্নেয়গিরি থেকে তৈরি।

যদি এই তথ্য পরীক্ষামূলকভাবে সত্যি প্রমাণিত হয়, তাহলে গ্রহের আমূল পরিবর্তন ভাবাতে শুরু করবে বিজ্ঞানীদের। বিবর্তন সম্পর্কে নতুন ধারণার উদঘাটন হতে চলেছে।

জানা গেছে এখনও সক্রিয় রয়েছে একাধিক আগ্নেয়গিরি। সেখান থেকে শুরু হয়েছে অগ্নুৎপাত। প্রায়শই শুক্রগ্রহ তার কার্যকলাপে বদল ঘটাছে।

সম্প্রতি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আগ্নেয়গিরিগুলোর সন্ধান দিয়েছে। একাধিক বিরাটাকার গর্তের সৃষ্টি হয়েছে শুক্র। মনে করা হচ্ছে মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে সেখানে।

মূলত শুক্র কোনোদিনই ভৌগলিক ভাবে শান্ত ছিল না।

জানা যাচ্ছে, ১৯৯০ সালের পর থেকে মোট ১৩৩টি আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গিয়েছিল শুক্রে। এরমধ্যে এখন ৩৭টি সক্রিয় রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

প্রদীপের জন্যই ব্যর্থ ইয়াবা অভিযান (১০৩০৯)প্রকাশ্যে সহকর্মীকে ওসির থাপ্পর, তদন্তে নেমেছে পুলিশের তদন্ত কমিটি (৭৫৯৪)দেশে যেসব কারণে এখন ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ (৪১৬০)শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত বিচার চাইবেন শিপ্রা: র‌্যাব (৩৯৮৫)সিনহার মৃত্যুতে সরকার কষ্ট পেয়েছে : হানিফ (৩৩৪১)পবিত্র কাবা ও আয়া সোফিয়া মসজিদে নকশা করে গর্বিত এই চিত্রশিল্পী (৩০৮৩)গানের মধ্যে তিনি বেঁচে থাকবেন অনন্তকাল : রুনা লায়লা (২৯১৭)আবার মানবিক নজির শাহরুখের (২৭৭৩)এটাই যেন বিচারবহির্ভুত হত্যাকাণ্ডের শেষ ঘটনা হয় : সিনহার মা (২৭১৯)ভারতের বিরুদ্ধে সোচ্চার না হলে বাংলাদেশের মুক্তি নেই : ডা. জাফরুল্লাহ (২৬৫৭)