২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পৃথিবীর খুব কাছেই জেগে উঠেছে ৩৭ আগ্নেয়গিরি, ঘটছে অগ্নুৎপাত

- ছবি : সংগৃহীত

বুধের পর সৌরজগতে উষ্ণতম গ্রহ শুক্র। তার চরিত্রে ৩৬টি বৈশিষ্ট হাতে পেয়েছে বিজ্ঞানীরা। যা আগ্নেয়গিরি থেকে তৈরি।

যদি এই তথ্য পরীক্ষামূলকভাবে সত্যি প্রমাণিত হয়, তাহলে গ্রহের আমূল পরিবর্তন ভাবাতে শুরু করবে বিজ্ঞানীদের। বিবর্তন সম্পর্কে নতুন ধারণার উদঘাটন হতে চলেছে।

জানা গেছে এখনও সক্রিয় রয়েছে একাধিক আগ্নেয়গিরি। সেখান থেকে শুরু হয়েছে অগ্নুৎপাত। প্রায়শই শুক্রগ্রহ তার কার্যকলাপে বদল ঘটাছে।

সম্প্রতি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আগ্নেয়গিরিগুলোর সন্ধান দিয়েছে। একাধিক বিরাটাকার গর্তের সৃষ্টি হয়েছে শুক্র। মনে করা হচ্ছে মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে সেখানে।

মূলত শুক্র কোনোদিনই ভৌগলিক ভাবে শান্ত ছিল না।

জানা যাচ্ছে, ১৯৯০ সালের পর থেকে মোট ১৩৩টি আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গিয়েছিল শুক্রে। এরমধ্যে এখন ৩৭টি সক্রিয় রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ

সকল