২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মানবদেহে করোনা ভ্যাকসিনের ট্রায়াল প্রয়োগ

মানবদেহে করোনা ভ্যাকসিনের ট্রায়াল প্রয়োগ -

অদৃশ্য ঘাতকের হামলায় যেমন মৃত্যুর প্রাচীর দীর্ঘ হচ্ছে, তেমনই সেটা টপকে চলছে করোনা মুক্ত জীবনের সন্ধান। লাখ লাখ মানুষ মরছে প্রতিনিয়ত। তারই মাঝে নিরলস প্রচেষ্টায় গবেষকরা দিন রাত এক করে ফেলছেন।

কখনও আসছে রুশ ওষুধ অ্যাভিফ্যাভির তো মার্কিন প্রতিষেধক রেমডিসিভির। আবার কখনও ইংল্যান্ডের ডেক্সামেথাসোনকে নিয়ে আলোড়ন। এবার শুরু হলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেই বহু প্রতিক্ষীত টিকা নিয়ে শোরগোল।

বিবিসি সূত্রে জানা যায়, শুরু হয়েছে মানব দেহে অক্সফোর্ড টিকার প্রয়োগ। প্রথমেই এর প্রয়োগ হবে দক্ষিণ আফ্রিকায়। জোহানেসবার্গ শহরে দ্রুত ছড়াচ্ছে করোনা। তাই এখানকার রোগীদের বেছে নিয়েছেন গবেষকরা।

দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ব্রাজিলেও ২০০০ করোনা আক্রান্তকে অক্সফোর্ডের টিকা দেয়া হচ্ছে। গবেষকরা এই পর্বে দেখতে চান তাদের অক্সফোর্ডে তৈরি এই ভ্যাকসিনের ট্রায়াল করোনা মহামারি সামলাতে এটাই প্রথম ও সবচেয়ে উন্নত ভ্যাকসিন।

গবেষকরা জানিয়েছেন, এই টিকার পরীক্ষা ইংল্যান্ডেও হয়েছে়। সেখানে সংক্রমণ কমতির দিকে। এবার দক্ষিণ আফ্রিকায় জোহানেসবার্গে প্রথম ডোজ এই সপ্তাহে দেয়া হবে। এই খবর জানাচ্ছে বিবিসি।

ওয়ার্ল্ডোমিটার পরিসংখ্যানে দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান ও বাংলাদেশে সংক্রমণ ও মৃত্যু সর্বাধিক। ভারতে মঙ্গলবার পর্যন্ত মৃত্যু ১৪ হাজার ৪০০ পার করেছে। আক্রান্ত ৪ লাখ ৫৬ হাজারের বেশি।

বিভিন্ন রাজ্যে মৃতের সংখ্যা বাড়ছেই। সেই তালিকায় পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস নেতা তমোনাশ ঘোষ। করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। তার প্রয়াণ সংবাদের পরই এসেছে অক্সফোর্ড টিকার খবর। একইভাবে বাংলাদেশেও মৃতের তালিকায় রয়েছেন মন্ত্রী মো: নাসিম, কামাল লোহানীর মতো বিশিষ্ট জনেরা। এছাড়া একাধিক পাকিস্তানি বিশিষ্ট ব্যক্তিরও মৃত্যুর খবর পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে করোনার পরিসংখ্যান। এতে বলা হয়েছে বিশ্বে করোনা মৃতের তালিকায় প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র। মৃত ১ লাখ ২৩ হাজারের বেশি। এর পরেই ব্রাজিল।

সূত্র: কলকাতা২৪x৭


আরো সংবাদ



premium cement