০৪ আগস্ট ২০২০

প্রথম যাত্রীবাহী মহাকাশযানের নেতৃত্বে নারী, জানা গেল পরিচয়

ক্যাথি ল্যুডার্স
ক্যাথি ল্যুডার্স - ছবি : সংগৃহীত
24tkt

মানববাহী মহাকাশযানের প্রথম মহিলা প্রধান নির্বাচিত হলেন ক্যাথি ল্যুডার্স। তিনিই প্রথম মহিলা যাঁর নেতৃত্বে ২০২৪ সালে প্রথম মানববাহী মহাকাশ যান চাঁদে নামবে।

নাসার প্রধান জিম ব্রাইডেনস্টাইন ট্যুইটারে ঘোষণা করেন যে, নাসার Human Exploration and Operations Mission Directorate-এর নেতৃত্বের জন্য ক্যাথি ল্যুডার্সকে নির্বাচিত করা হয়েছে।

পাশাপাশি তিনি এ-ও জানান, এর আগে ক্যাথি সফলভাবে বাণিজ্যিক যাত্রীবাহী মহাকাশযান এবং বাণিজ্যিক কার্গো প্রোগ্রাম পরিচালিত করেছিলেন। এইচইও-র নেতৃত্ব প্রদানের জন্য তাকেই উপযুক্ত মনে করছে নাসা। উল্লেখ্য, ২০২৪ সালে চাঁদে মহাকাশযাত্রী পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নাসা।

১৯৯২ সালে নাসায়ে যোগদান করেন ল্যুডার্স। তার তত্ত্বাবধানেই ৩০ মে দুই মহাকাশযাত্রীকে স্পেস এক্স রকেটে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে লঞ্চ করা হয়। এটিই প্রথম বাণিজ্যিক যাত্রীবাহী মহাকাশযান।

স্পেস এক্স, বোয়িংসহ অন্যান্য কোম্পানি যখন নাসার সঙ্গে হাত মিলিয়ে স্পেস ক্যাপসুলের উন্নতিসাধনের কাজে ব্রতী ছিল, সে সময় বহু বছর ধরে সমগ্র পরীক্ষামূলক প্রোগ্রামের ইনচার্জ ছিলেন ল্যুডার্সই। এই সংস্থাগুলি নাসার সঙ্গে একযোগে এমন একটি যান তৈরির কাজে হাত মিলিয়েছিল, যা মানুষকে সুরক্ষিতভাবে মহাকাশে নিয়ে যেতে পারে।

গত মাসের লঞ্চের আগে ল্যুডার্স একটি বিবৃতিতে বলেছিলেন, ‘এই নাসা ও স্পেসএক্স টিমকে হেলাফেলা করবেন না, তারা এর মধ্যে অসাধ্য সাধন করেছেন বলেই বিশ্বাস করি।‘

এক দশক আগে স্পেস এজেন্সিটির ক্ষেত্রে একটি নাটকীয় পরিবর্তন ঘটিয়ে, তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামার প্রশাসনের নেতৃত্বে, নাসার বাণিজ্যিক মাহাকাশযান ডেভেলপ করার প্রোগ্রাম লঞ্চ করা হয়েছিল। এই স্পেস এজেন্সিটি আগে নিজস্ব নকশার ভিত্তিতে রকেট এবং মহাকাশযান নির্মাণ করত।

এবার ভারী এসএলএস রকেট এবং ওরিয়ন ক্যাপসুলের সাহায্যে প্রথম মহিলা মহাকাশযাত্রী-সহ দু’জনকে ২০২৪ সালে চাঁদে পাঠানোর সময়সূচি নির্ধারণ করছে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

তবে এই প্রোগ্রামের সময়সূচি এখনো নির্ধারণ করা হয়নি। কোন সংস্থাকে মুন ল্যান্ডার তৈরির অনুমোদন দেওয়া হবে, সে বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি নাসা। হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (২২৭১২)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১৪৭৬৭)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৮৩২০)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (৮২৯৮)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৬৬৯)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৬৩০৬)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৫৮৯৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৬৯৭)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (৫৬২০)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৯৯৯)