২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাদুড় থেকে যেভাবে ছড়ায় করোনাভাইরাস

বাদুড় থেকে যেভাবে ছড়ায় করোনাভাইরাস - সংগৃহীত

করোনা ভাইরাস কীভাবে বাদুড়ের শরীর থেকে ছড়িয়ে পড়ে, তার আভাস মিলল। একটি বিজ্ঞান জার্নালে এ ব্যাপারে আলোকপাত করেছেন গবেষকরা। তাদের গবেষণা ছিল মার্স বা মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম ভাইরাস নিয়ে। এখন যে করোনা ভাইরাস বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে, সেই কোভিড ১৯ বা সার্স-কোভ-২ ভাইরাস আর মার্সের প্রজাতি একই। ফলে মার্সের এই গবেষণা কোভিড ১৯ সম্পর্কে নতুন তথ্য দেবে বলে আশাবাদী গবেষকরা।

এই গবেষকরা বলছেন, করোনা মানুষের শরীরে প্রবেশ করে কোষগুলোকে ক্ষতিগ্রস্ত করে। পরিণামে মানুষের মৃত্যু হয়। কিন্তু বাদুড়ের ক্ষেত্রে তা দেখা যায় না। বরং বাদুড়ের সঙ্গে করোনার একটি সুসম্পর্ক দেখা যায়। বাদুড় করোনা থেকে মুক্তি পায় না। কিন্তু তাদের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা এই ভাইরাসকে ঠেকিয়ে রাখে। সেই কারণেই গবেষণায় দেখা গেছে, বাদুড়ের কোষ ধ্বংস না করে মার্স ভাইরাস দিনের পর দিন তাদের সঙ্গে সম্বন্ধ বজায় রাখে। কোভিড ১৯ ভাইরাসের কার্যকারিতাও একইরকম।

গবেষকরা বলছেন, বাদুড় যদি অন্য কোনো রোগে আক্রান্ত হয়, তখন তাদের ভাইরাস সংখ্যায় বাড়ার সুযোগ পায় এবং অন্য প্রজাতিতে ছড়িয়ে পড়ে।
সূত্র : পিটিআই


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল