২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লাখো জনতার অংশগ্রহণে হাটহাজারী মাদরাসার প্রধান মুফতি নূর আহমাদের জানাজা সম্পন্ন

- ফাইল ছবি

লাখো জনতার অংশগ্রহণে সম্পন্ন হয়েছে দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার ফতোয়া বিভাগের প্রধান মুফতি নূর আহমাদের জানাজা।

শুক্রবার আছর নামাজের পর হাটহাজারী মাদরাসার মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মাদরাসার কবরস্থান ‘মাকবারায়ে জামিয়ায়’ আল্লামা আহমাদ শফি রহ. ও আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ.-এর তাকে পাশে দাফন করা হয়।

জানাজায় অংশগ্রহণ করেন হেফাজতে ইসলামের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী সদস্য সহকারী সেক্রেটারী জেনারেল মাওলানা মোহাম্মাদ শাহজাহান, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় নায়বে আমির আব্দুর রহমান চৌধুরী, জামায়াতের চট্টগ্রাম মহানগরী সেক্রেটারি অধ্যক্ষ নুরুল আমিন চৌধুরী, জামায়াতের চট্টগ্রাম উত্তর জেলা সেক্রেটারি আলাউদ্দিন সিকদারসহ বিভিন্ন ইসলামী সংগঠন ও রাজনৈতিক দলের নেতা, চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন জেলা-উপজেলার কওমি মাদরাসার মুহতামিম, শিক্ষক, ছাত্র ও তৌহিদি জনতা। জানাজায় ইমামতি করেন হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা মোহাম্মাদ ইয়াহইয়া।

আল্লামা মুফতি নূর আহমদ রহ. দীর্ঘ ৫০ বছর ধরে দেশের সর্ববৃহৎ কওমি মাদরাসা জামিয়া আহলিয়া দারুল উলুম হাটহাজারীতে হাদিস, ফিকহ ও তাফসিরের অধ্যাপনায় নিয়োজিত ছিলেন। তিনি এ প্রতিষ্ঠানের ফতোয়া বিভাগেরও প্রধান ছিলেন। তাকে বাহরুল উলুম (জ্ঞানের সাগর) বলা হতো। তিনি তাফসির, হাদিস ও ফিকহসহ বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ ছিলেন।

তিনি মুফতি আজম আল্লামা ফয়জুল্লাহ রহ. ও মুফতি আজম আল্লামা আহমাদুল হক রহ.-এর ঘনিষ্ঠ সহচর ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাটহাজারী মাদরাসায় আসা হাজার হাজার ধর্মীয় সমস্যার সমাধানে ফতোয়া দিয়েছেন। তিনি ধর্মীয় বিভিন্ন বিষয়ে এবং বিভিন্ন ভ্রান্ত মতবাদ ও বেদাতের খণ্ডনে গ্রন্থ রচনা করেছেন। এর মধ্যে ‘আশরাফুল ফাতাওয়া’ সবিশেষ উল্লেখযোগ্য।

আল্লামা মুফতি নূর আহমদ রহ.-এর ইন্তিকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন জামিয়া দারুল উলূম হাটহাজারীর মহাপরিচালক মাওলানা মোহাম্মাদ ইয়াহইয়া, সহযোগী পরিচালক মুফতি জসিমুদ্দীন ও শিক্ষাসচিব মাওলানা কবীর আহমদ। তারা মরহুমের মাগফিরাত ও জান্নাতে উঁচু মর্যাদার জন্য জন্য দোয়া করেন।


আরো সংবাদ



premium cement