২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যে কারণে সূরা বাকারা আয়ত্ব করতে ওমর রা:-এর ৮ বছর সময় লেগেছিল

আলজাজিরা মুবাশিরের নিয়মিত অনুষ্ঠান ‘আইইয়ামুল্লাহ’–তে আলোচনা করছেন শায়খ বদরুদ্দীন ওসমান - ছবি : আলজাজিরা

মহানবী হজরত মোহাম্মদ সা:-এর অন্যতম সাহাবি ও দ্বিতীয় খলিফা হজরত ওমর রা:-এর সূরা বাকারা আয়ত্ব করতে অন্তত ৮ বছর সময় লেগেছিল। কিন্তু তার মতো একজন মেধাবী মানুষ একটিমাত্র সূরা আয়ত্ব করতে কেন এই দীর্ঘ সময় অতিবাহিত করলেন– এটি বিরাট প্রশ্ন।

এই প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট ইসলামী স্কলার শায়খ বদরুদ্দীন ওসমান। আলজাজিরা মুবাশিরের নিয়মিত অনুষ্ঠান ‘আইইয়ামুল্লাহ’–তে অতিথি হয়ে তিনি এর উত্তর দেন।

শায়খ বদরুদ্দীন ওসমান বলেন, মূলত কুরআনের প্রতি তিনি খুব যত্নবান ছিলেন। সূরা বাকারার গভীর অর্থ ও মর্ম উদ্ধার করতে গিয়ে তার এ লম্বা সময় ব্যয় হয়।

তিনি আরো বলেন, দীর্ঘ সময় নিয়ে সূরাটি আয়ত্ব করতে ওমর রা:-কে যে বিষয়টি উদ্ধুদ্ধ করেছে, তা হলো– সূরা বাকারার মহত্ব-মর্যাদা এবং তাতে যে বিধানাবলি বর্ণিত হয়েছে, তার ওপর আমল করার বিশেষ আগ্রহ। তিনি শুধু আয়াত মুখস্থ করেই নিবৃত থাকেননি।

বিস্তারিত আলোকপাত করতে গিয়ে এ প্রসঙ্গে শায়খ বদরুদ্দীন ওসমান আরো বলেন, যখন হজরত ওমর রা: সূরাটি মুখস্থ সম্পন্ন করলেন, তখন তিনি আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বিরাট একটি উট জবাই করলেন, যেই মহান আল্লাহ তাকে সূরা বাকারা আয়ত্ব ও তাতে বর্ণিত হুকুমগুলো পরিপালনের তাওফিক দিয়েছেন।

এ সময় সূরা বাকারার একটি বিশেষ ফজিলতের কথা বর্ণনা করেন শায়খ বদরুদ্দীন। হাদিসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, রাসূল সা: বলেছেন– ‘তোমরা সূরা বাকারা পাঠ করো। কারণ, সূরা বাকারা গ্রহণ করা বরকত আর পরিত্যাগ করা ক্ষতি...।

-আলজাজিরা মুবাশির অবলম্বনে বেলায়েত হুসাইনের অনুবাদ


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল