২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এ বছর হজে নিজস্ব বিমান ব্যবহার করবে বিমান বাংলাদেশ

এ বছর হজে নিজস্ব বিমান ব্যবহার করবে বিমান বাংলাদেশ - ছবি : সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ বছর হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান ইজারা না নিয়ে নিজস্ব বিমান ব্যবহার করবে।

জাতীয় পতাকাবাহী সংস্থাটির সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম এ তথ্য জানিয়েছেন।

তারা জানান, ‘যেহেতু আমরা লিজ প্রক্রিয়া থেকে উপকৃত হই না, তাই আমরা হজ ফ্লাইটের জন্য আমাদের নিজস্ব বিমান ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি।’

বুধবার আন্তমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেছে বিমান কর্তৃপক্ষ।

বিমানের সিইও বলেন, হজ ফ্লাইট নির্বিঘ্নে পরিচালনার জন্য আমরা আগাম প্রস্তুতি নেয়া হচ্ছে।

গত বছরের হজ ফ্লাইটের অভিজ্ঞতার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি গত বছরের হজ ফ্লাইটের জন্য তার চারটি ওয়াইডবডি প্লেন ব্যবহার করা হয়েছিল।

ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান ইউএনবিকে বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদিয়া এয়ারলাইন্স এ বছর ৫০ শতাংশ হজযাত্রী বহন করবে।

তিনি আরো বলেন, ২০২৩ সালের সৌদি-বাংলাদেশ হজ চুক্তি অনুযায়ী বাংলাদেশী হজযাত্রীরা এ বছর সম্পূর্ণ কোটা অনুযায়ী হজ করতে পারবেন।

ধর্মমন্ত্রী বলেন, ২৫-৩০ জানুয়ারির মধ্যে হজ প্যাকেজ ঘোষণা করা হবে।

প্যাকেজের দাম নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বছর দাম বাড়ানো হবে না।

তিনি বলেন, ‘ডলারের বর্ধিত দামের জন্য যাত্রীদের কিছুটা বেশি খরচ করতে হতে পারে।’ এ বছর মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ করতে পারবেন।

ফরিদুল হক খান বলেন, হজে বয়সসীমা প্রত্যাহার করা হয়েছে এবং ৬৫ বছরের বেশি বয়সী বাংলাদেশীরা এ বছর হজ করতে পারবেন।

তিনি বলেন, ‘রুট টু মক্কা’ চুক্তির আওতায় সকল বাংলাদেশী হজযাত্রীর প্রি-এরাইভেল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে। তবে, কোভিড-১৯ পরিস্থিতি খারাপ হলে সৌদি কর্তৃপক্ষ হজযাত্রীদের অনুমোদিত সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিতে পারে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল