০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪
ads
`

বাংলাদেশ সফরে ভারত-পাকিস্তানের একাধিক শীর্ষ আলেম

বাংলাদেশ সফরে ভারত-পাকিস্তানের একাধিক শীর্ষ আলেম - ছবি : সংগৃহীত

শীত মৌসুম যেন ইসলামী সভা-সেমিনার ও ওয়াজ মাহফিলের বসন্তকাল। সেই ধারাবাহিকতায় শীত আগমনের সূচনাতেই দেশের নানা প্রান্তে জমে উঠতে শুরু করেছে ওয়াজ মাহফিলগুলো। বিশেষ বিশেষ মাহফিলে দেশের খ্যাতিমান আলেমদের পাশাপাশি উপস্থিত থাকেন উপমহাদেশের প্রখ্যাত আলেমরাও। এবছরও বিভিন্ন ইসলামী সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যে বাংলাদেশে এসে পৌঁছেছেন ভারত-পাকিস্তানের একাধিক শীর্ষ আলেম।

বৃহস্পতিবার বিকেলে এ প্রতিবেদন তৈরির আগ পর্যন্ত ভারত ও পাকিস্তানের অন্তত তিনজন শীর্ষ আলেম ঢাকায় পৌঁছেছেন। তারা হলেন- ভারতের দারুল উলুম দেওবন্দের মুহতামিম ও শাইখুল হাদিস মুফতি আবুল কাসেম নোমানি, জমিয়তে ওলামায়ে হিন্দের সভাপতি আওলাদে রাসূল মাওলানা সাইয়েদ মাহমুদ আসআদ মাদানি ও পাকিস্তানের কওমি মাদরাসাগুলোর সবচেয়ে বড় শিক্ষাবোর্ড বেফাকের মহাসচিব আল্লামা হানিফ জালান্ধরি।

আল্লামা জালান্ধরি বুধবার রাত ১১টা ৩০ মিনিটে হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার চট্টগ্রামের ঐতিহাসিক জমিয়াতুল ফালাহ ময়দানে অনুষ্ঠেয় ইসলামী মহাসম্মেলনে যোগ দিতে তিনি বাংলাদেশে এসেছেন।

এছাড়া বুধবার বিকেল ৩টা ৪৫ মিনিটে ঢাকায় পৌঁছেন মুফতি আবুল কাসেম নোমানি। তিনি ৩ দিনের সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে এসেছেন। আর মাওলানা সাইয়েদ মাহমুদ মাদানি বৃহস্পতিবার সকাল ৯টায় বাংলাদেশের মাটিতে পা রাখেন। ৪ দিনের সংক্ষিপ্ত সফর শেষে আগামী রোবার (২০ নভেম্বর) তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

এছাড়া আগামীকাল শুক্রবার বাংলাদেশে আসবেন দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসিন, জমিয়তে ওলামায়ে হিন্দের সভাপতি ও আমিরুল হিন্দ আল্লামা সাইয়েদ আরশাদ মাদানি। তিনি দুই দিনের সংক্ষিপ্ত সফর শেষে ২০ নভেম্বর রোববার সকালে দিল্লির উদ্দেশে রওনা হবেন। আল্লামা আরশাদ মাদানিসহ আগত আলেম অতিথিরা দেশের নানা প্রান্তে অনুষ্ঠেয় বেশ কিছু ইসলামী মহাসম্মেলনে যোগ দেবেন ও ইসলাহী বয়ান করবেন।


আরো সংবাদ


premium cement