২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্বর্ণের তৈরি পবিত্র কুরআন

স্বর্ণের তৈরি পবিত্র কুরআন - ছবি : সংগৃহীত

২ নভেম্বর থেকে শুরু হওয়া আমিরাতের ‘শারজাহ আন্তর্জাতিক বইমেলা’র পর্দা নামবে ১৩ নভেম্বর। মেলায় বিশ্বের ৯৫টি দেশের লেখক, বুদ্ধিজীবী, প্রকাশক, শিল্পী ও সৃজনশীল মানুষেরা অংশ নিয়েছেন। মেলার অন্যতম আকর্ষণ ছিল ২৪ ক্যারেটের সোনার তৈরি পবিত্র কুরআনের একটি প্রতিলিপি। অস্ট্রিয়ার একটি প্রকাশনা সংস্থা এই প্রতিলিপিটি প্রদর্শনীর জন্য নিয়ে আসে।

অস্ট্রিয়ার গ্র্যাজ শহরের প্রকাশনা প্রতিষ্ঠান আদেভা প্রায় দেড় কোটি টাকা মূল্যের এই সোনার কুরআনের প্রতিলিপি প্রদর্শন করে। প্রতিষ্ঠানটির প্রতিনিধি ফ্লোরিয়ান জানান, ‘অনুলিপিটি এগারো শতকে ইরাকের ইবনুল বাওয়াব তৈরি করেছিলেন। ১০ বছর আগে এমন ১০টি প্রতিলিপি সংগ্রহ করে আদেভা।

তিনি আরো জানান, সারা বিশ্বে এমন ৩০টি প্রতিলিপি রয়েছে। স্বর্ণের কুরআনের মূল পাণ্ডুলিপিটি জার্মানির মিউনিখের ব্যাভারিয়ান স্টেট লাইব্রেরিতে সংরক্ষিত রয়েছে।

প্রকাশনা প্রতিষ্ঠান আদেভা ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়। সাত দশক ধরে প্রতিষ্ঠানটি প্রাচীন, মধ্যযুগীয় ও আধুনিক যুগের প্রাথমিক পাণ্ডুলিপি সংগ্রহের পাশাপাশি আধুনিক প্রকাশনাশিল্পের জন্য কাজ করে চলেছে।

সূত্র : খালিজ টাইমস ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে ‘না’ বলুন টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে

সকল