১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আল্লামা কাসেমী রহ:-এর জীবনী সংকলন ‘অজানা কাহিনী’র মোড়ক উন্মোচন

আল্লামা কাসেমী রহ:-এর জীবনী সংকলন ‘অজানা কাহিনী’র মোড়ক উন্মোচন - ছবি : সংগৃহীত

রাহবরে মিল্লাত আল্লামা নূর হোসাইন কাসেমী রহ:-এর জীবনে ঘটে যাওয়া অজানা সব তথ্য সম্বলিত জীবনীগ্রন্থ ‘অজানা কহিনী’র মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার আসরের নামাজের পর রাজধানীর ইসলামী বইমেলা প্রাঙ্গণ বায়তুল মুকাররম দক্ষিণ চত্বরে মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

সাভার দারুল আমানের মুহাদ্দিস মুফতি আমিনুল হক আমিনী সংকলিত ও মারজানুল বারী সিরাজী সম্পাদিত বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস আল্লামা কাসেমী রহ:-এর সাহেবজাদা মুফতি জাবের কাসেমী। যৌথ সঞ্চালনা করেছেন বইটির সম্পাদক মাওলানা মারজানুল বারী সিরাজী ও তরুণ লেখক মাওলানা নূর হোসাইন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কালামে পাকের তেলাওয়াত করেন হাফেজ নূরুল আমিন। এরপর মনোমুগ্ধকর নাশিদ পরিবেশন করে উপস্থিত দর্শকদের হৃদয় আকর্ষণ করেন সাড়াজাগানো সংগীত শিল্পী মাহমুদ হুযাইফা ও মাজহারুল ইসলাম।

এছাড়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল্লামা কাসেমী রহ:-এর সহোদর আল্লামা আব্দুল কুদ্দুস কাসেমী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস মুফতি জাকির হোসাইন কাসেমী, কওমি টুপি ঘরের স্বত্তাধিকারী মুফতি গোলাম মাওলা, মাওলানা শামসুর রহমান, উত্তরা বায়তুস সালামের মুহাদ্দিস মুফতি আল আমিন কাসেমী, ছাত্র জমিয়ত ঢাকা মহানগরীর সাবেক সভাপতি মাওলানা বোরহান উদ্দিন, সালামবাগ মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা মামুনুর রশীদ, মাওলানা সুলাইমান মাদানী, মাওলানা ইমামুদ্দীন হামদুল্লাহ, মুফতি আবদুল্লাহ ফিরোজী,মুফতি রহমতুল্লাহ কাসেমী, মাওলানা নাসিম আরাফাত, মাওলানা মুহাইমিনুল ইসলাম ফাহাদ, মুহাম্মাদ রনি, মুফতি শাহাদাত কাসেমী, মুফতি মাহমুদুল হাসান, মুফতি জুবাইদুল ইসলাম, মাওলানা মাজহারুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে আল্লামা আব্দুল কুদ্দুস কাসেমী বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী ছিলেন একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের বহু সাইট ছিলো। এক মজলিসে সবগুলো সাইট নিয়ে আলোচনা করা অসম্ভব। তিনি বলেন, মাওলানা আবু সাবের আব্দুল্লাহ আমাকে বলেছেন, মাওলানা! কিতাবের মধ্যে মুজাহাদার একটা অধ্যায় আমরা ছাত্রদের পড়াই এবং নিজেরাও পড়ি কিন্তু আমার কাছে মুজাহাদার বাস্তব নমুনা হচ্ছে আল্লামা নূর হোসাইন কাসেমী।

শায়খ জাকারিয়া রহ:-এর একটি উক্তি নকল করে তিনি বলেন, আমাদের আকাবিরদের যারা শুরু যামানায় পেয়েছে তারা অনেক কিছু পেয়েছে আর যারা শেষ যামানায় পেয়েছে তারা বঞ্চিত হয়েছে। শুরু যামানায় একেকজনের মুজাহাদা যদি দেখা হয়, তাহলে কল্পনাও করা যায় না যে মানুষের দ্বারা এত মুজাহাদা করা কিভাবে সম্ভব। এজন্য আমাদের উচিত আল্লামা কাসেমীর মতো মুজাহাদা জিন্দেগী বেঁচে নেয়া। আর যদি হীনমন্যতায় ভুগি তাহলে আমাদের দ্বারা কোনো কিছু সম্ভব নয়!

তিনি আরো বলেন, দুনিয়ার কোনো লোভ-লালসা আল্লামা কাসেমীর মাঝে ছিলো না। জীবনে বহু সুযোগসুবিধা পেয়েছেন। চাইলেই অনেক কিছু করা সম্ভব ছিলো কিন্তু যা করে গেছেন তা আপনাদের সামনে স্পষ্ট। সবসময় আখেরাতের চিন্তায় ব্যস্ত থাকতেন তিনি। আল্লাহ তায়ালা আমাদেরকেও আল্লামা কাসেমীর মতো নির্লোভ, নিরহংকার এবং যোগ্য হয়ে গড়ে উঠার তাওফিক দান করুন।

বিশেষ অতিথির বক্তব্যে মুফতি জাকির হোসাইন কাসেমী বলেন, আল্লামা কাসেমী রহ:-এর বহুমুখী দ্বীনি খিদমত সম্পর্কে বলতে গেলে ঘণ্টার পর ঘণ্টায়ও শেষ করা যাবে না। তিনি ছিলেন সব অঙ্গনের উলামায়ে কিরামের পৃষ্ঠপোষক। তালিবুল ইলমদের একজন দরদী অভিভাবক। সর্বস্তরের আলেমদের অন্যতম মুরুব্বী । ইসলামী রাজনীতির মাঠে ছিলেন বলিষ্ঠ নেতৃত্বের অধিকারী। ইসলাম ও মুসলিম উম্মাহ’র যেকোনো প্রয়োজনে ছিলেন সব সময় সোচ্চার।

তিনি বলেন, সহজভাবে হজরতের পরিচয় বলতে গেলে আমি বলবো, আজ জুমার পর আমার মসজিদে অপরিচিত এক মুসল্লি এসে পাশেরজনকে জিজ্ঞেস করছেন এই হুজুর কে? উত্তরে তিনি বললেন, এই হুজুর বারিধারা কাসেমী সাহেবের মাদরাসার। অর্থাৎ হুজুর এমন ব্যক্তিত্ব ছিলেন যে আজও হুজুরের পরিচয়ে আমরা পরিচিত। আল্লাহ তায়ালা হজরতকে জান্নাতুল ফেরদৌসের উঁচু মাকাম দান করুন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রেখেছেন বইটির সংকলক তরুণ লেখক মুফতি আমিনুল হক আমিনী।


আরো সংবাদ



premium cement
টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

সকল