১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শায়খ আলি তানতাবির মনোজিজ্ঞাসা- আল্লাহ কি আমাকে ভালোবাসেন?

শায়খ আলি তানতাবির মনোজিজ্ঞাসা- আল্লাহ কি আমাকে ভালোবাসেন? - ছবি : সংগৃহীত

মিশরের নিকট অতীতের প্রখ্যাত আলেম শায়েখ আলি তানতাবি রহ. বলেন, ‘একবার আমার জানতে ইচ্ছে হলো, আল্লাহ তাআলা কি আমাকে ভালোবাসেন? কৌতূহল থেকে আমি কোরআনে মনোযোগ দিলাম। খুঁজতে লাগলাম, পবিত্র কোরআনে কাদের প্রতি আল্লাহ তাআলার ভালোবাসা উচ্চারিত হয়েছে? তাদের বৈশিষ্ট্য কী?

আমি কোরআন খুলে দেখলাম, ‘আল্লাহ তাআলা খোদাভীরুদের ভালোবাসেন।’ হৃদয়ের দর্পণে নিজেকে পরখ করলাম। দেখলাম, আমি এ তালিকায় নেই।

অন্যত্র পেলাম, ‘আল্লাহ তাআলা ধৈর্যশীলদের ভালোবাসেন।’ নিজের অধৈর্যের দিকে তাকিয়ে লজ্জাবোধ হলো। এ তালিকায়ও নিজেকে খুঁজে পেলাম না।

অতঃপর পেলাম, ‘আল্লাহ তাআলা মুজাহিদদের ভালোবাসেন।’ আমার মতো অলস ও অক্ষম ব্যক্তি কিভাবে এ তালিকায় স্থান পেতে পারে? এখানেও হতাশ হলাম।

অন্যত্র এলো, ‘আল্লাহ তাআলা সৎকর্মশীলদের ভালোবাসেন।’ নিজ আমলের দৈন্যদশা দেখে এই তালিকায়ও নিজেকে ভাবা গেল না।

একপ্রকার হতাশা ও গ্লানিবোধ নিয়ে আমি কোরআন বন্ধ করে ফেলি। ভেতরে এক প্রকার অনুশোচনা বোধ কাজ করতে লাগল। তবে কি আমি আল্লাহ তাআলার মনোনীত বান্দাদের তালিকাভুক্ত নই! একটু পরেই মনে হলো, ‘আল্লাহ তো তাদেরও ভালোবাসেন, যারা তাওবা করে আল্লাহর দিকে ফিরে আসে।’

মনে হলো, এ একটা বৈশিষ্ট্যই তবে অবশিষ্ট আছে। যেকোনো সময় এই বৈশিষ্ট্য আমি নিজের মধ্যে ধারণ করতে পারি। এরপর আমি খুব বেশি ইস্তিগফার পড়তে থাকি। যেন আল্লাহর সেসব বান্দাদের তালিকাভুক্ত হতে পারি, যারা তাওবা করে আল্লাহর দিকে ফিরে আসে।’

আমরা হয়তো খোদাভীরু হতে পারলাম না। মুজাহিদ হওয়ার সুযোগও হয়তো আমাদের নেই। ধৈর্য কিংবা সৎকর্মেও আছে যথেষ্ট অভাব। তবুও হতাশার কারণ নেই। আল্লাহ তাআলার ভালোবাসা লাভের সুযোগ আমাদের জন্যও অবারিত আছে। আমরা তাওবার মাধ্যমে খুব সহজেই আল্লাহ তাআলার ভালোবাসা পেতে পারি।

 


আরো সংবাদ



premium cement