২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

টোকিওতে তুরস্কের ধর্ম বিষয়ক প্রধানের কাছে ইসলাম গ্রহণ করলেন এক জাপানি

টোকিওতে তুরস্কের ধর্ম বিষয়ক প্রধানের কাছে ইসলাম গ্রহণ করলেন এক জাপানি - ছবি : সংগৃহীত

তুরস্কের ধর্ম বিষয়ক প্রধান ড. আলি ইরবাশের হাতে ইসলাম গ্রহণ করেছেন লাকাজুহিসা ওজাকি নামের এক জাপানি নাগরিক। ইসলামে প্রবেশের পর তিনি নিজের নতুন নাম রেখেছেন ‘ইসলাম’।

গত বৃহস্পতিবার তুর্কি সংবাদমাধ্যম টিআর ডট এজেন্সি খবরটি নিশ্চিত করে।

সংবাদমাধ্যমটি জানায়, গত ১৮ সেপ্টেম্বর টোকিওতে জাপানি ভাষায় পবিত্র কুরআন অনুবাদের পরিচিতিমূলক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। টোকিও গ্র্যান্ড মসজিদের তুর্কি কালচারাল সেন্টারে অনুষ্ঠিত ওই কর্মশালায় অংশ নেন ড. আলি ইরবাশ। সেখানেই তার হাতে ইসলাম গ্রহণ করেন লাকাজুহিসা ওজাকি।

যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে জাপানি নওমুসলিমকে জাপানি ভাষায় অনূদিত পবিত্র কুরআনের একটি প্রতিলিপি, সিরাতগ্রন্থ ও আরো বেশ কিছু ধর্মীয় বই উপঢৌকন দেন ড. আলি ইরবাশ।

জাপানি ভাষায় পবিত্র কুরআন অনুবাদের পরিচিতিমূলক ওই কর্মশালায় তিনি বলেন, ‘দীর্ঘকাল ধরে পবিত্র কুরআনের বাণী বিশ্বের আনাচে-কানাচে পৌঁছে দিতে মুসলিমরা অনেক ত্যাগ স্বীকার করেছেন। এখন পর্যন্ত ৪০টি ভাষায় পবিত্র কুরআন অনুবাদ কার্যক্রমে তুরস্কের ধর্মবিষয়ক অধিদফতর তত্ত্বাবধান করেছে।’

উল্লেখ্য, ২০১৮ সালে জাপানি ভাষায় পবিত্র কুরআনের অনুবাদ কার্যক্রম শুরু হয়েছে। বৃহত্তর পরিসরে অনুবাদের কপিগুলো পৌঁছে দিতে কাজ করছে সংশ্লিষ্ট দফতর।

সূত্র : টিআর ডট এজেন্সি


আরো সংবাদ


premium cement

সকল