১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চোখ ওঠা ইত্যাদি রোগ থেকে সুস্থ থাকার দোয়া

চোখ ওঠা ইত্যাদি রোগ থেকে সুস্থ থাকার দোয়া - প্রতীকী ছবি

মানব দেহের প্রতিটি অঙ্গই আল্লাহর বিশেষ দান। এর মধ্যেও কিছু অঙ্গ আছে, যেগুলো খুবই স্পর্ষকাতর ও অতি গুরুত্বপূর্ণ, তারই একটি হলো চোখ।

যদি কারো চোখে অসুস্থতা দেখা দেয়, তাহলে সে কোনো কাজেই স্বস্তি পায় না। ভীষণ অস্থিরতা ও অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয় তাকে। এজন্য চোখের সুস্থতার জন্য আমাদের সবসময় সতর্ক থাকা উচিৎ।

আমাদের প্রিয়নবী সা:-ও চোখ-কান ইত্যাদির সুস্থতার জন্য একটি বিশেষ দোয়া পড়তেন। আশা করা যায়, আমরাও যদি ওই দোয়াটি নিয়মিত পাঠ করি, তাহলে আল্লাহ আমাদের চোখ ইত্যাদি অঙ্গপ্রতঙ্গের রোগ থেকে হেফাজত করবেন।

দোয়াটি হলো-

«اللهم متعني بسمعي وبصري واجعلهما الوارث مني، وانصرني على من يظلمني، وخذ منه بثأري»


উচ্চারণ : আল্লাহুম্মা মাত্তি‘নি বিসাময়ি ওয়া বাসারি, ওয়াজআলহুমাল ওয়ারিসা মিন্নি, ওয়াংসুরনি আলা আলা মাই ইয়াজলিমুনি, ওয়া খুজ মিনহু বি-ছা’রি।

অর্থ : হে আল্লাহ, তুমি আমাকে আমার চোখ ও কানের দ্বারা উপকৃত করো এবং এগুলোকে আমার মৃত্যু পর্যন্ত সুস্থ রাখো, আমার ওপর যে জুলুম করে, তার বিরুদ্ধে আমাকে সাহায্য করো এবং তার থেকে আমার প্রতিশোধ গ্রহণ করো।

-বিখ্যাত সাহাবি হজরত আবু হুরায়রা রা: বলেন, রাসূল সা: এই দোয়া করতেন। (তিরমিটি শরিফ, হাদিস : ৩৬০৪)


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল