০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

কাবাঘর পরিচ্ছন্নতায় হিফজ শিক্ষার্থীরা

কাবাঘর পরিচ্ছন্নতায় হিফজ শিক্ষার্থীরা - ছবি : সংগৃহীত

ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু গ্রন্থগত বিদ্যাই শিক্ষা দেয়া হয় না; বরং সেখানকার শিক্ষার্থীদের অত্যন্ত গুরুত্ব সহকারে নৈতিকতাও শেখানো হয়। এবার একথার প্রমাণ মিলল পবিত্র কাবাঘরে। শিক্ষার্থীদের মধ্যে স্বেচ্ছাসেবামূলক তৎপরতা বাড়াতে ঘরটি পরিচ্ছন্নতার কাজে সম্পৃক্ত করা হয়েছে মক্কার হিফজ শিক্ষার্থীদের।

পবিত্র কাবাঘর প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সুগন্ধি ছড়ানো কর্মসূচি, মুসল্লিদের আতিথেয়তা, জট কমানোসহ বিভিন্ন ধরনের কাজ করছে তারা।

স্থানীয় সময় বুধবার (১৪ সেপ্টেম্বর) মক্কার ঐতিহ্যবাহী হামজা আল কুফি হিফজ মাদরাসার শিক্ষার্থীদের কাবা প্রাঙ্গণে অভ্যর্থনা জানায় স্বেচ্ছাসেবা সমন্বয় বিভাগের পরিচালক আদিল রাজাউল্লাহ আল জুহানি।

জেনারেল প্রেসিডেন্সির ওয়েবসাইট থেকে জানা যায়, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগ এবং শিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে শিক্ষার্থীদের মধ্যে স্বেচ্ছাসেবামূলক মনোভাব তৈরিতে এ উদ্যোগ নেয়া হয়। এ সময় শিক্ষার্থীদের পবিত্র কাবাঘর প্রাঙ্গণে পরিচ্ছন্নতা কার্যক্রমের সাথে পরিচিত করা হয়।

স্বেচ্ছসেবা বিভাগের পরিচালক আদিল আল জুহানি বলেন, পবিত্র কাবা প্রাঙ্গণের মুসল্লিদের স্বেচ্ছাসেবায় অংশ নিয়েছে হিফজ বিভাগের শিক্ষার্থীরা। ইতোমধ্যে তারা তাওয়াফ প্রাঙ্গণ ধৌতকরণ, জায়নামাজ পরিচ্ছন্নতা কর্মসূচি ও মুসল্লিদের বিভিন্ন সেবা কার্যক্রম পালন করেছে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা পবিত্র মসজিদুল হারামে পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করে এবং জেনারেল প্রেসিডেন্সি বিভাগরে প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। এ সময় শিক্ষার্থীদের বিভিন্ন উপহার দেয়া হয়।

সূত্র : হারামাইন ওয়েবসাইট ও অন্যান্য


আরো সংবাদ


premium cement