১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পর্যটকদের সামনে ২৫টি ভাষায় ইসলামের পরিচয় তুলে ধরেন এই ইমাম

পর্যটকদের সামনে ২৫টি ভাষায় ইসলামের পরিচয় তুলে ধরেন এই ইমাম - ছবি : সংগৃহীত

তুরস্কের ইজমির প্রদেশের ঐতিহাসিক মসজিদ‘ঈসা বে’। দেশী-বিদেশী পর্যটকদের কাছে মসজিদটি খুবই জনপ্রিয়। প্রায় সময় নানা দেশের পর্যটকরা এটি পরিদর্শনে আসেন। আর সেই সুযোগে পর্যটকদের সামনে ইসলামের পরিচয় তুলে ধরতে চান এই মসজিদের ইমাম ইবরাহিম তাসদেমির। তিনি পর্যটকদের হাতে তুলে দেন একটি নোট। ওই নোটে ইসলাম ও ইসলামের মৌলিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে। নোটটি প্রস্তুত করা হয়েছে তুর্কি, পর্তুগিজ, ইংলিশসহ অন্তত ২৫টি ভাষায়।

ইবরাহিম তাসদেমির সাত বছর আগে ইমাম হিসেবে নিয়োগ পান ‘ঈসা বে’ মসজিদে। নিয়োগ পাওয়ার পর বিভিন্ন ভাষা, ধর্ম ও বর্ণের পর্যটকদের জন্য একটি কর্মপরিকল্পনা গ্রহণ করেন। তার আতিথেয়তা শুরু হয় চকলেট ও সুগন্ধি দিয়ে। যা অতিথিদের সম্মান জানানোর ঐতিহ্যবাহী তুর্কি রীতি। এরপর কূশল বিনিময় শেষ করে তার নোটটি পর্যটকের হাতে তুলে দেন। তার নোটে অন্যান্য ধর্ম বিষয়ে কুরআন ও সুন্নাহর বক্তব্য তুলে ধরা হয়েছে। এরপর ইবরাহিম তাসদেমির একটি বুক শেলফের কাছে নিয়ে যান, যেখানে ২০ ভাষায় অনূদিত কুরআন রাখা হয়েছে। তিনি পর্যটকদের শুধু ইসলাম বিষয়ক নোট উপহার দেন না; বরং তারা যে ধর্মের অনুসারী সে ধর্মের গ্রন্থও উপহার দিয়ে থাকেন।

পর্যটকদের মধ্যে যারা আরো কিছু শিখতে চান, তিনি তাদেরকে মসজিদের সামনের একটি ঝরনার কাছে নিয়ে যান। তাদের অজু করিয়ে দেখান এবং নামাজ কিভাবে আদায় করে তাও দেখিয়ে দেন। অনেক পর্যটক আছেন, যারা দেশে ফিরে তাসদেমিরের কাজের প্রশংসা করে তার কাছে চিঠি লেখেন। তখন ইবরাহিম তাসদেমিরের মনে হয় তার প্রচেষ্টা সফল।

তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে তিনি বলেন, ‘আমি তাদের দেখাতে চাই ইসলাম কতটা সুন্দর। আমি ডাচ ও ইংলিশ ভাষায় কথা বলতে পারি। কারো মাতৃভাষায় কথা বলা হলে সে কতটা খুশি হয়, তা লক্ষ্য করার মতো। তারা বিস্মিত হয় যখন একজন ইমাম তাদের মাতৃভাষায় কথা বলে। তারা যখন সন্তুষ্টি প্রকাশ করে, তখন আমি তাদের হাতে নোট তুলে দিই।’

তিনি আরো জানান, অনেকে ঠিকানা নিয়ে যান এবং তাকে চিঠি লেখেন। এমনকি অনেকে জানায়, তারা ইসলাম গ্রহণ করেছে। এখন পর্যন্ত পর্যটকদের হাতে ২৬ হাজার কুরআনের অনুলিপি তুলে দিয়েছেন তিনি।

সূত্র : ডেইলি সাবাহ ও অন্যান্য


আরো সংবাদ



premium cement