২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জীবনের প্রতিটি ক্ষেত্রে সুন্নাত অনুসরণ জরুরি : বারিধারা মাদরাসায় আসজাদ মাদানি

জীবনের প্রতিটি ক্ষেত্রে সুন্নাত অনুসরণ জরুরি : বারিধারা মাদরাসায় আসজাদ মাদানি। - ছবি : নয়া দিগন্ত

আল্লামা নূর হোসাইন কাসেমী প্রতিষ্ঠিত রাজধানীর ঐতিহাসিক দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া মাদানিয়া বারিধারা পরিদর্শন করেছেন আওলাদে রাসূল মাওলানা হোসাইন আহমদ মাদানি রাহ:-এর সুযোগ্য সাহেবজাদা মাওলানা সাইয়েদ আসজাদ মাদানি।

বুধবার বাদ মাগরিব জামিয়া ক্যাম্পাসে প্রবেশ করলে মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে দাঁড়ায়ে ‘আহলান সাহলান, মারহাবান তাইয়িবান’সহ নানা স্লোগান দিয়ে তাকে অভ্যর্থনা জানায়। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান শায়খুল হাদিস আল্লামা উবায়দুল্লাহ ফারুক।

আরো উপস্থিত ছিলেন জামিয়ার শিক্ষা সচিব ও শায়খুল হাদিস মুফতি মকবুল হোসাইন কাসেমী, সিনিয়র মুহাদ্দিস মাওলানা হেদায়েতুল্লাহ, আবাসিক হল পরিচালক মুফতী ইকবাল হোসাইন কাসেমী, মুহাদ্দিস মুফতি জাকির হোসাইন কাসেমী, মুফতী জাবের কাসেমী, ভারপ্রাপ্ত মুহতামীম মাওলানা মাসউদ আহমদ, সিনিয়র শিক্ষক মাওলানা আবু সালেহ, মাওলানা জয়নুল আবেদীন'সহ অন্যান্য আসাতিজায়ে কেরাম।

এরপর আল্লামা সাইয়েদ আসজাদ মাদানি জামিয়ার মেহমানখানায় শিক্ষকদের সাথে কুশল বিনিময় করে এশার জামাতে অংশ নেন। এশার নামাজের পর প্রায় দীর্ঘ এক ঘণ্টা ছাত্রদের উদ্দেশে দিকনির্দেশনামূলক হেদায়েতী বয়ান করেন।

বয়ানে মাওলানা মাদানি ভারাক্রান্ত হৃদয় নিয়ে আফসোসের সাথে বলেন, আগে যখন এই জামিয়ায় এসেছি তখন মাওলানা নূর হোসাইন কাসেমী রহ: আমাকে সময় দিয়েছেন। ছাত্রদের উদ্দেশে হেদায়েতী বয়ান ও নসিহত করার কথা বলেছেন। বয়ান শেষে খুব খুশিমনে বলতেন আপনার এই নসিহত এই জামিয়ার ছাত্র ও শিক্ষকদের জন্য খুবই উপকারী হবে-ইনশাল্লাহ। তখন আমারও হৃদয়টা ভরে যেতো। কিন্তু আজ তিনি রহমাতুল্লাহি আলাইহি। আমরা কি কখনো তার মাগফিরাত কামনায় দুআ করি? কখনো কি তার ইসালে সওয়াবের উদ্দেশে কোনো নেক কাজ করে থাকি?

তিনি বলেন, হযরত মোহাম্মাদ সা: হলেন মহামানব ও সর্বশ্রেষ্ঠ রাসূল। আল্লাহ তাঁর পূর্বের ও পরের সকল গুনাহ মাফ করে দিয়েছেন। তবুও তার ব্যাপারে ইরশাদ করেন, ‘নিশ্চয় আল্লাহ ও তার ফেরেশতাগণ নবীজির উঁচু মর্যাদা কামনায় দু'আ করেন। সুতরাং হে মুমিনগণ! তোমরাও তার ওপর দূরুদ ও সালাম পেশ করো।’ এজন্য মরহুম রহিমাহুল্লাহু-এর মাগফিরাত কামনায় আমাদের বেশি বেশি দুআ করতে হবে এবং ইসালে সওয়াবের উদ্দেশে দান সদকা'সহ বিভিন্ন আমল জারি রাখতে হবে।

তিনি আরো বলেন, আল্লাহ তায়ালা কুরআনে ইরশাদ করেছেন, ‘হে নবী! আপনি বলে দিন, যদি তোমরা এই দাবি করো যে তোমরা আল্লাহকে মুহাব্বত করো তাহলে আমার ইত্তিবা (পদাঙ্ক অনুসরণ) করো।’ এখানে আল্লাহ ইত্তিবা' শব্দ বলেছেন, ইতাআত শব্দ বলেননি। ইত্তিবা- শব্দের অর্থ হলো 'পদাঙ্ক অনুসরণ'। উর্দূতে যাকে 'নক্বশে কদম' বলা হয়। অর্থাৎ জীবনের প্রতিটি ক্ষেত্রে নবীজি সা:-এর পদাঙ্ক অনুসরণ করতে হবে।

একটি উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, নবীজি সা: বলেছেন, ‘তোমাদের নিকট সর্বোত্তম ব্যক্তি হলো সে, যে তার পরিবারের কাছে উত্তম। আমি আমার পরিবারের নিকট উত্তম।' আমরা কি আমাদের স্ত্রী, সন্তানাদি, পিতা-মাতা, ভাই-বোনদের নিকট উত্তম হতে পেরেছি? এমনিভাবে পানাহার, হাঁটা-চলা, পোশাক পরিচ্ছেদ, ইস্তিঞ্জা প্রতিটি ক্ষেত্রেই নবীজি সা:-এর পদাঙ্ক অনুসরণ করার নামই ইত্তিবা।’

আল্লামা আসজাদ মাদানি বলেন, লক্ষ লক্ষ সাহাবায়ে কেরাম প্রতিটি ক্ষেত্রে নবীজি সা:-এর পদাঙ্ক অনুসরণ করে গেছেন। আমাদের আকাবিররাও প্রতিটি কাজে নবীজি সা:-এর পদাঙ্ক অনুসরণ করেছেন। যদি আমরা এমন ইত্তিবা করতে পারি তাহলে স্বয়ং আল্লাহ আমাদেরকে ভালোবাসবেন এবং আমাদের জীবনের যাবতীয় অপরাধগুলো মাফ করে দিবেন।

এরপর তিনি আল্লামা নূর হোসাইন কাসেমী রহ:-এর ইসালে সওয়াবের উদ্দেশে তিনবার সূরা ফাতিহা, তিনবার দুরুদ শরীফ, বারো বার সূরা ইখলাস পাঠ করে মুনাজাত পরিচালনা করেন। এরপর সাইয়েদ আসজাদ মাদানি রাতের দস্তরখানায় শরীক হয়ে জামিয়া থেকে বিদায় নেন।

এ সময় জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ মাদরাসার মুহতামীম মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, ইসলামবাগ মাদরাসার মুহতামীম মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দিসহ ঢাকা ও আশপাশের বিভিন্ন মাদরাসা-মসজিদের ইমাম-খতীব, শিক্ষকবৃন্দ ও জামিয়ার সাবেক আবনা এবং ফুজালারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল