১৩ আগস্ট ২০২২
`

কুয়ালালামপুরে দক্ষিণ-পূর্ব এশীয় আলেমদের সম্মেলন

কুয়ালালামপুরে দক্ষিণ-পূর্ব এশীয় আলেমদের সম্মেলন। - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় অনুষ্ঠিত হলো ‘দক্ষিণ-পূর্ব এশীয় ওলামা সম্মেলন’। গত শুক্রবার দেশটির রাজধানী কুয়ালালামপুরে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব ও ‘রাবেতাতুল আলামিল ইসলামির’ জেনারেল সেক্রেটারি ড. মোহাম্মদ আল-ইসা সম্মেলনটি উদ্বোধন করেন। এ সময় মালয়েশিয়ার ধর্মমন্ত্রী ইদরিস বিন আহমদসহ দেশ-বিদেশের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ১৭টি দেশের প্রায় ৫০ জন শীর্ষ আলেম ও ধর্মীয় ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এসপিএ-এর সূত্রে জানা যায়, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে বলেন, রাবেতাতুল আলামিল ইসলামী এই অনুষ্ঠানের আয়োজক হিসেবে মালয়েশিয়াকে নির্বাচন করেছে। এটা মালয়েশিয়ার জন্য গৌরবের বিষয়। ‘বহু ধর্ম-সংস্কৃতির মানুষের মাঝে সম্প্রীতি বজায় রাখতে ইসলামের শিক্ষা’ বিষয়ে সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে।

‘রাবেতাতুল আলামিল ইসলামীর’ সেক্রেটারি ড. মোহাম্মদ আল-ইসা নিজের বক্তব্যে বলেন, ইসলাম পরিপূর্ণ শান্তির ধর্ম। কুরআন ও সুন্নাহর জ্ঞানে জ্ঞানী প্রাজ্ঞ ও বিদগ্ধ আলেম-ওলামার কাছ থেকে ইসলামের শিক্ষা অর্জন করা আবশ্যক। অযোগ্য ও বিশ্বস্ত নয়, এমন মানুষের যেকোনো কাজকে ‘ইসলামের শিক্ষা’ বলে চালিয়ে দেয়া মারাত্মক ভুল পদক্ষেপ।

বিভিন্ন দেশ থেকে আগত সেমিনারে অংশগ্রহণকারী আলেমগণ এই গুরুত্বপূর্ণ সেমিনার আয়োজনের জন্য মালয়েশিয়া সরকার ও ‘রাবেতাতুল আলামিল ইসলামীর’ প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা চালু রাখার প্রতি আশাবাদ ব্যক্ত করেন তারা।

এশীয় শীর্ষ আলেমগণ সেমিনারে বলেন, মুসলমানরা সব সময়ই ইসলামের মহান শিক্ষা ও আদর্শ অনুযায়ী পৃথিবীবাসীর সামনে নিজেদের উপস্থাপন করেছেন। সব ধর্মের উগ্রবাদকে প্রতিহত করতে হবে। মোহব্বত ও ভালোবাসা আদান-প্রদানের মাধ্যমে পারস্পরিক সম্প্রীতি বৃদ্ধি করতে হবে। তারা আরো বলেন, মুসলিম জাতির সংহতি ও ইসলামী শক্তির ঐক্য বৃদ্ধির জন্য ছোট-ছোট বিষয়ে মতপার্থক্য পরিত্যাগ করতে হবে।

মুসলিম বিশ্বের শীর্ষ পর্যায়ের আলেমদের সাথে মালয়েশিয়া ও সৌদি আরব সরকারের ধর্ম মন্ত্রণলায়সহ অন্যান্য মন্ত্রণালয়, সংগঠন ও নানা পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সূত্র : উর্দু নিউজ


আরো সংবাদ


premium cement