১৩ আগস্ট ২০২২
`

মদপানে দুনিয়া-আখেরাতের ভয়াবহতা

মদপানে দুনিয়া-আখেরাতের ভয়াবহতা। - ছবি : সংগৃহীত

মদপান হারাম
মদপান ইসলামী শরিয়তে নিষিদ্ধ। মহান আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ! নিশ্চয়ই মদ, জুয়া, মূর্তির বেদী এবং শুভ-অশুভ নির্ণয়ের তীর-এসব গর্হিত বিষয়, শয়তানী কাজ। সুতরাং এ থেকে সম্পূর্ণরূপে দূরে থাক, যেন তোমরা সফলতা লাভ করো।’ (সূরা : মায়িদাহ, আয়াত : ৯০)

মদের ওপর আল্লাহ ও তাঁর রাসূলের অভিশাপ
শুধু তাই নয়; এ ব্যাপারে রাসুল সা:-এর সতর্কবার্তা অত্যন্ত কঠিন। তিনি বলেন, ‘আল্লাহর অভিশাপ মদের ওপর, তা পানকারীর ওপর, যে পান করায় তার ওপর, যে বিক্রি করে তার ওপর, যে তা নিষ্কাশন করে এবং যার আদেশে নিষ্কাশন করা হয় তার ওপর আর যে ব্যক্তি তা বহন করে এবং যার কাছে পৌঁছে দেয়, সবার ওপর।’ (সুনানে আবি দাউদ)

আখেরাতে মদপায়ীর শাস্তি
হজরত জাবের রা: থেকে বর্ণিত, এক ব্যাক্তি ইয়ামেন থেকে আগমন করে আল্লাহর রাসূল সা:দ-কে তাদের ভূমিতে উৎপন্ন যুরাহ (ভুট্টা) থেকে প্রস্তুতকৃত শরাব সম্পর্কে জিজ্ঞেস করল, যাকে মিযরুও বলা হয়। রাসুল সা: তাকে বললেন, তা কি মাতাল করে (নেশা সৃষ্টিকারী? সে ‘হ্যাঁ’ উত্তর দিল। তখন রাসূল সা:   বললেন, সকল প্রকার মাতালকারী বস্তু হারাম। আর আল্লাহ এ অঙ্গীকার করেছেন যে, যে ব্যক্তি মাতালকারী বস্তু পান করবে তিনি তাকে তীনাতুল খাবাল ভক্ষন করাবেন। তারা বলল, হে আল্লাহর রাসূল! তীনাতুল খাবাল কি? তিনি বললেন, জাহান্নামীদের ঘাম অথবা জাহান্নামীদের থেকে নির্গত দুর্গন্ধযুক্ত নিকৃষ্ট  রস। (সহীহ মুসলিম, হাদিস নং: ২০০২, নাসাঈ শরিফ, হাদিস নং: ৫৭০৯)

মদপান ও মাদকসেবনে দুনিয়ায় ক্ষতি
দুনিয়ায়ও মাদকসেবন ও মদপানের ক্ষতি একজন মানুষের জন্য খুবই ভয়ঙ্কর। এর কারণে তার ব্যক্তি, পারিবারিক ও সামাজিক জীবনেও বিপর্যয় নেমে আসে। নিয়মিত মদপান ও মাদকসেবনে মানব-দেহে নানাবিধ রোগব্যাধির সৃষ্টি হয়। কয়েকটি মারাত্মক রোগ। যেমন-

১, হৃদরোগ দেখা দেয়।

২, খাদ্যনালি, পিত্ত ও প্লিহায় ক্যান্সার হয়।

৩, মস্তিষ্কের বিভিন্ন রোগ যেমন: নিউরোপ্যাথি, সেরিবেলার এন্ট্রোপি, পেরিফ্যারল বেশির ভাগ মদপানের কারণে হয়ে থাকে।

৪, রক্তস্বল্পতা রোগ হতে পারে।

৫, নারীদের মধ্যে মদের ক্ষতিকারক প্রভাব সবচেয়ে বেশি। বিশেষত গর্ভবতী নারীদের ওপর মদপানের মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে। এছাড়াও মদপানে আরো অসংখ্য রোগ মানুষের শরীরে বাসা বাঁধে।

মদপানে কি উপকার আছে!
অনেকে বলে, মদপানে উপকার আছে। তাদের এ দাবি সত্য কিন্তু তা সত্ত্বেও মদ পান করা যাবে না। কারণ, এতে উপকারের চেয়ে ক্ষতি অনেক বেশি। মহান আল্লাহ তাআলা বলেন, ‘তারা আপনাকে মদ ও জুয়া সম্পর্কে জিজ্ঞেস করে। বলুন, উভয়ের মধ্যে আছে মহাপাপ ও মানুষের জন্য উপকার। কিন্তু তাদের পাপ উপকার অপেক্ষা  বেশি।’ (সূরা : বাকারাহ, আয়াত : ২১৯)


আরো সংবাদ


premium cement