১৩ আগস্ট ২০২২
`

স্বপ্নে হজ দেখলে যেসব সুসংবাদ-দুঃসংবাদ আপনার জন্য

আরাফাতের ময়দান। - ছবি : সংগৃহীত

‘যদি কেউ স্বপ্নে নিজেকে হজ পালন, বাইতুল্লাহ তাওয়াফ ও হজের কিছু বিধান আদায় করতে দেখে- এটি তার উত্তম দ্বীয়ানাতদারি, ধর্মপরায়ণতা ও দ্বীনের ওপর স্থায়ীত্বের প্রমাণ। এ কারণে সে সওয়াব ও নিরাপত্তা লাভ করবে। সে তার ঋণ পরিশোধ ও মুসলিমদের আমানত আদায় করতে পারবে।’-এই কথাগুলোর মাধ্যমেই প্রখ্যাত তাবেঈ ও স্বপ্ন ব্যাখ্যাকার ইবনে সিরীন তার অমর গ্রন্থ ‘তাফসিরুল আহলামে’ স্বপ্নে হজ দেখা বিষয়ের ব্যাখ্যা শুরু করেছেন।

ইবনে সিরীন তার গ্রন্থের চতুর্থদশ অধ্যায়ে হজ, ওমরাহ, কাবাগৃহ, হাজরে আসওয়াদ, মাকাম, জমজম ও কোরবানিসহ হজ সম্পর্কিত আনুষাঙ্গিক বিষয়াবলি স্বপ্নে দেখার ব্যাখ্যা করেছেন। আলজাজিরা থেকে নয়া দিগন্তের পাঠকদের জন্য আজকে তার কিছু অংশ বাংলায় ভাষান্তর করেছেন বেলায়েত হুসাইন

আনুষ্ঠানিকতা পালন ব্যাতীত শুধু নিজেকে হজ করতে দেখা :
৯. যে নিজেকে হজ করতে দেখলো অথচ সে হজের কোনো আনুষ্ঠানিকতা পালন করেনি, তাহলে খুব শিগগির-ই ব্যক্তিগত বিষয় নিয়ে শাসকের দরবারে তাকে হাজিরা দিতে হবে।
১০. যদি দেখে মানুষ তাকে একাকী বিদায় জানিয়ে হজে যাচ্ছে, তাহলে তার মৃত্যু আসন্ন।
১১. যদি কেউ দেখে সে বাইতুল্লাহ তাওয়াফ করছে, তাহলে ইমাম ও নেতারা তাকে সম্মানজনক কোনো কাজের অভিভাবক বানাবেন।

নিজেকে তালবিয়া পাঠরত দেখা :
১২. যদি কেউ দেখে সে হারামের মধ্যে তালবিয়া পাঠ করছে, তাহলে সে শত্রুর বিরুদ্ধে জয়ী হবে এবং সংখ্যাগরিষ্ঠদের ভয় থেকে নিরাপদ থাকবে।
১৩. যদি কেউ দেখে যে, সে হারামের বাইরে তালবিয়া পাঠ করছে, তাহলে কিছু মানুষ তার বিরুদ্ধে জয়ী হবে এবং তাকে তাদের ভয়ের সম্মুখীন হতে হবে।
১৪. যদি কেউ দেখে তার ওপর হজ ফরজ অথচ সে তা আদায় করেনি, তাহলে তা তার আমানতের ব্যাপারে খেয়ানতদারিতা ও প্রতারণার প্রমাণ। একইসাথে সে আল্লাহর নেয়ামতের প্রতি কৃতজ্ঞ নয়- তাও বোঝাবে।

আরাফাতের ময়দান দেখা :
১৫. যদি কেউ দেখে সে আরাফাতের ময়দানে অবস্থান করছে, তাহলে সে আত্মীয়তার সম্পর্ক স্থাপন করবে এবং যারা তার সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করেছে, তাদের সাথেও মীমাংসায় আসবে।
১৬. যদি কেউ দেখে সে আরাফাতের ময়দানে অবস্থান করছে, আর ওই অবস্থায় তার কিছু হারিয়ে থাকে, তাহলে সে তা খুব সহজে ফিরে পাবে। কেননা, আল্লাহ তায়ালা এই দিনে হজরত আদম ও হাওয়া আ:-কে একত্র করেছেন ও তাদের মধ্যে পরিচিতি দান করেছেন

-এই অধ্যায়ের বাকি ব্যাখ্যাগুলো পর্যায়ক্রমে প্রকাশিত হবে ইনশাআল্লাহ


আরো সংবাদ


premium cement