০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

‘সফলভাবে দেশ শাসনে রাজনৈতিক প্রজ্ঞার সাথে খোদাভীতি জরুরি’

‘সফলভাবে দেশ শাসনে রাজনৈতিক প্রজ্ঞার সাথে খোদাভীতি জরুরি’। - ছবি : নয়া দিগন্ত

প্রখ্যাত মুসলিম শাসক সুলতান নুরুদ্দীন জেঙ্গি প্রাজ্ঞ রাজনীতিক ও সমরবিদ হওয়ার পাশাপাশি একজন প্রচণ্ড খোদাভীরু মানুষ ছিলেন। প্রাচ্যবিদরা নুরুদ্দীন জেঙ্গির সাফল্যের দিক আলোচনা করতে গিয়ে শুধু তার রাজনৈতিক প্রজ্ঞা ও চৌকস সমর-কৌশলের কথা লিখলেও বাস্তবে তার সাফল্যের বড় দিক ছিলো খোদাভীরুতা বলে মন্তব্য করেছেন বিশিষ্ট ইতিহাস গবেষক মাওলানা ইমরান রাইহান।

বুধবার সন্ধ্যার পর রাজধানীর প্রসিদ্ধ ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ ঢাকায় আয়োজিত‘জেঙ্গি ও আইয়ুবী : উম্মাহর দুই অতন্দ্র প্রহরী’ শীর্ষক ইসলামী ইতিহাস বিষয়ক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

সভায় উপস্থিত তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে ইতিহাসের শিক্ষা বর্ণনা করতে গিয়ে মাওলানা ইমরান রাইহান বলেন, এজন্য নেতৃত্বদানে প্রকৃত যোগ্য হতে হলে জ্ঞান-বুদ্ধির পাশাপাশি আল্লাহর ভয় ও খোদাভীরুতা অর্জন করতে হবে।

ইতিহাস বিষয়ক আলোচনা সভা শেষে মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ ঢাকার শিক্ষার্থীদের এক লাখ টাকার কিতাব উপঢৌকন দেন বিশিষ্ট সমাজসেবক ও প্রতিষ্ঠানটির বিশেষ হিতাকাঙ্খি আলহাজ শহীদ সরকার। এ উপলক্ষেও একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ ঢাকার মুহতামিম মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমীর সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক ও রাজউকের জ্যেষ্ঠ কর্মকর্তা আলহাজ রোকন সিরাজী। আলহাজ রোকন সিরাজী ও আলহাজ শহীদ সরকার সবসময় প্রতিষ্ঠানটির পাশে থাকেন ও সংশ্লিষ্টদের খোঁজখবর নেন।

সদ্য ইন্তেকাল করা দেশের বরেণ্য আলেম আল্লামা আব্দুল হালিম বুখারী রহ:-এর মাগফিরাত কামনা করে বিশেষ দোয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।


আরো সংবাদ


premium cement