০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

মসজিদে নববীতে স্থাপত্য প্রদর্শনীর উদ্বোধন


মদিনার পবিত্র মসজিদে নববীতে চলছে ইসলামী স্থাপত্য প্রদর্শনী।

বৃহস্পতিবার মদিনার গভর্নর এর উদ্বোধন করেন।

প্রদর্শনীতে মহানবী হজরত মোহাম্মদ সা:-এর সময় থেকে নানা সময়ে মসজিদের সম্প্রসারণের ইতিহাস এবং ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থানের সাথে সম্পর্কিত বেশ কিছু বিরল সম্পত্তি এবং স্থাপত্যের অংশ প্রদর্শিত হচ্ছে।

মদিনার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান প্রদর্শনীর প্রশংসা করে বলেছেন, মদিনার ঐতিহাসিক ও ইসলামিক ঐতিহ্যের সাথে সম্পর্কিত এই প্রদর্শনী মদিনায় ভ্রমণকারী দর্শনার্থী ও ওমরাহকারীদের কৌতূহল মেটাতে এবং রাজ্যে তাদের ভ্রমণকে সমৃদ্ধ করতে অবদান রাখবে।

প্রিন্স ফয়সাল আরো বলেন, বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স বিন সালমানের অধীনে সৌদি কর্তৃপক্ষ মসজিদের সাংস্কৃতিক ও ঐতিহাসিক ঐতিহ্য রক্ষায় মনোযোগ দিচ্ছে। মসজিদ সম্পর্কিত নতুন প্রকল্পগুলোর একটি সিরিজ পবিত্র স্থানের পশ্চিম অঞ্চলে নির্মাণাধীন রয়েছে বলেও জানান তিনি।

মদিনা আল-মুনাওয়ারাহ স্ট্যাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার, দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি, মদিনা উন্নয়ন কর্তৃপক্ষ এবং কিং আবদুল আজিজ সেন্টারসহ বেশ কয়েকটি কর্তৃপক্ষের সহযোগিতায় প্রদর্শনীটির আয়োজন করা হয়েছে। এ প্রদর্শনীতে আগত দর্শকদের সুবিধার্থে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে এবং বিভিন্ন ভাষায় তথ্য প্রদানের সুযোগ রাখা হয়েছে।

সূত্র : আরাবিয়া


আরো সংবাদ


premium cement