০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

৮ হাজার পেন্সিলের গায়ে যেভাবে কুরআনের ১১৪টি সূরা লিখলেন পাকিস্তানি পুলিশ সদস্য

৮ হাজার পেন্সিলের গায়ে যেভাবে কুরআনের ১১৪টি সূরা লিখলেন পাকিস্তানি পুলিশ সদস্য। - ছবি : আলজাজিরা

আট হাজার পেন্সিলের গায়ে পবিত্র কুরআনের ১১৪টি সূরা লিখে রীতিমতো বিস্ময় সৃষ্টি করেছেন শাহ নেওয়াজ মালেহি নামে পাকিস্তানের অবসরপ্রাপ্ত এক পুলিশ কর্মকর্তা। এর পেছনে তিনি ব্যয় করেছেন অন্তত ১০টি বছর।

গত বুধবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে আলজাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে আরো জানানো হয়, পেন্সিলের গায়ে সুতা দিয়ে এক অভিনব বুনন পদ্ধতিতে তিনি সূরাগুলো লিখেছেন। প্রতিদিন আট ঘণ্টা করে ধারাবাহিক পরিশ্রমের ফলে কাজটি দশ বছরে সম্পন্ন হয়।

এই কাজ করার ক্ষেত্রে শাহ নেওয়াজ নিজ পরিবার ও স্বজনদের কাছ থেকে প্রায় তিন মিলিয়ন পাকিস্তানি রুপি তথা ১৬ হাজার ৭৬৫ মার্কিন ডলার অনুদান গ্রহণ করেন। শুধু তাই নয়, তিনি এই কাজ সুচারুরূপে সম্পন্ন করতে নিজের বাড়িটি বিক্রি করে দেন এবং এরপর ছোট্ট একটি বাড়িতে বসবাস শুরু করেন। আর আগের বাড়িটি বিক্রির কিছু অর্থ কুরআন লেখার কাজে খাটান।

২০১৪ সালে শাহ নেওয়াজ অবসর গ্রহণ করেন। তিনিই সর্বপ্রথম ব্যক্তি যিনি সুতা দিয়ে পেন্সিলের ওপর সম্পূর্ণ কুরআন লিখলেন।

এ ব্যাপারে তিনি বলেন, শৈশবে যখন আমি প্রাইমারি স্কুলে পড়ি, তখন থেকেই শিল্পের প্রতি আমার প্রচুর আগ্রহ। ২০০২ সালে সর্বপ্রথম আমি আল্লাহর পবিত্র ৯৯ নাম আরবিতে আঁকি এবং তা করাচির একটি প্রদর্শনীতে উপস্থাপনও করি।

আরো ছবি দেখতে এখানে ক্লিক করুন

-আলজাজিরা অবলম্বনে


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল