১৭ মে ২০২২
`

৮ হাজার পেন্সিলের গায়ে যেভাবে কুরআনের ১১৪টি সূরা লিখলেন পাকিস্তানি পুলিশ সদস্য

৮ হাজার পেন্সিলের গায়ে যেভাবে কুরআনের ১১৪টি সূরা লিখলেন পাকিস্তানি পুলিশ সদস্য। - ছবি : আলজাজিরা

আট হাজার পেন্সিলের গায়ে পবিত্র কুরআনের ১১৪টি সূরা লিখে রীতিমতো বিস্ময় সৃষ্টি করেছেন শাহ নেওয়াজ মালেহি নামে পাকিস্তানের অবসরপ্রাপ্ত এক পুলিশ কর্মকর্তা। এর পেছনে তিনি ব্যয় করেছেন অন্তত ১০টি বছর।

গত বুধবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে আলজাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে আরো জানানো হয়, পেন্সিলের গায়ে সুতা দিয়ে এক অভিনব বুনন পদ্ধতিতে তিনি সূরাগুলো লিখেছেন। প্রতিদিন আট ঘণ্টা করে ধারাবাহিক পরিশ্রমের ফলে কাজটি দশ বছরে সম্পন্ন হয়।

এই কাজ করার ক্ষেত্রে শাহ নেওয়াজ নিজ পরিবার ও স্বজনদের কাছ থেকে প্রায় তিন মিলিয়ন পাকিস্তানি রুপি তথা ১৬ হাজার ৭৬৫ মার্কিন ডলার অনুদান গ্রহণ করেন। শুধু তাই নয়, তিনি এই কাজ সুচারুরূপে সম্পন্ন করতে নিজের বাড়িটি বিক্রি করে দেন এবং এরপর ছোট্ট একটি বাড়িতে বসবাস শুরু করেন। আর আগের বাড়িটি বিক্রির কিছু অর্থ কুরআন লেখার কাজে খাটান।

২০১৪ সালে শাহ নেওয়াজ অবসর গ্রহণ করেন। তিনিই সর্বপ্রথম ব্যক্তি যিনি সুতা দিয়ে পেন্সিলের ওপর সম্পূর্ণ কুরআন লিখলেন।

এ ব্যাপারে তিনি বলেন, শৈশবে যখন আমি প্রাইমারি স্কুলে পড়ি, তখন থেকেই শিল্পের প্রতি আমার প্রচুর আগ্রহ। ২০০২ সালে সর্বপ্রথম আমি আল্লাহর পবিত্র ৯৯ নাম আরবিতে আঁকি এবং তা করাচির একটি প্রদর্শনীতে উপস্থাপনও করি।

আরো ছবি দেখতে এখানে ক্লিক করুন

-আলজাজিরা অবলম্বনে


আরো সংবাদ


premium cement
ফিনল্যান্ড-সুইডেনে সামরিক শক্তি বাড়ালে ন্যাটোকে জবাব : পুতিন সিআরপিএফের দখলে বারানসীর জ্ঞানবাপী মসজিদ চত্বর আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন কদমতলীতে গৃহবধূকে গলা টিপে হত্যার অভিযোগ : স্বামীসহ আটক ৪ হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার রূপায়ণ সিটি উত্তরার প্রবেশ সড়ক উদ্বোধন চট্টগ্রাম বিশ্বের বৃহত্তম কার্বন বিপর্যয়ের ঝুঁকিতে

সকল