১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হজ করতে ব্রিটেন থেকে হেঁটে মক্কায় যাচ্ছেন মোহাম্মদ

হজ করতে ব্রিটেন থেকে হেঁটে মক্কায় যাচ্ছেন মোহাম্মদ - ছবি : সংগৃহীত

হজ পালনের জন্য ব্রিটেন থেকে হেঁটে মক্কার উদ্দেশ্যে যাত্রা করেছেন আদম মোহাম্মদ নামের ইরাকী। সোমবার পর্যন্ত তুরস্কের ইস্তাম্বুল এসে পৌঁছেছেন তিনি। ব্রিটেন থেকে গত বছরের আগস্টের ১ তারিখ যাত্রা শুরু করেন মোহাম্মদ। তিনি আশা করছেন আগামী জুলাইয়ের মধ্যেই মক্কা পৌঁছে যেতে পারবেন।

সঙ্গী হিসেবে তার সাথে রয়েছে তিন চাকার একটি ট্রলি, যাতে তার আসবাবপত্র বহন করছেন এবং সার্বিয়া থেকে পাওয়া একটি কুকুর।

আনাদোলু এজেন্সিকে আদম মোহাম্মদ জানান, তিনি মূলত ইরাকি বংশোদ্ভূত। গত ২৫ বছর ধরে ব্রিটেনে বসবাস করছেন।

তিনি বলেন, দীর্ঘদিন যাবত আমার অন্তর থেকে একটি আওয়াজ আসছে, তা হলো- আমার বাড়ি থেকে মক্কা পর্যন্ত দীর্ঘ রাস্তা আমি অতিক্রম করতে পারব। আমি এটি উপেক্ষা করতে পারিনি। এটি আমার হৃদয়ে আগ্নেয়গিরির মতো ছিল।’

যাত্রা শুরু করতে প্রস্তুতির জন্য মোহাম্মদের দুই মাস সময় লেগেছে। এক্ষেত্রে একটি ব্রিটিশ সংস্থা তাকে সহায়তা করেছে।

তুরস্কে পৌঁছানোর পর ইন্টারনেটের মাধ্যমে অনেকেই আদম মোহাম্মদের দুঃসাহসিক এ যাত্রা সম্পর্কে অবগত হন। মাতিন উলুকুশ নামের তুর্কি এক নাগরিক দুই দিন তাকে সঙ্গ দিয়ে সহযোগিতা করেছেন।

মোহাম্মদ নামের আরেক তুর্কি বললেন, তিনিও আদম মোহাম্মদকে যাত্রাপথে সঙ্গ দিয়ে সহযোগিতা করেছেন। টেকিরদাগ থেকে ইস্তাম্বুল পর্যন্ত তিনি তার সাথেই ছিলেন।

সূত্র : আনাদোলু


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল