২৮ অক্টোবর ২০২১
`
মানতে হবে কঠোর বিধিনিষেধ

ওমরায় খরচ হবে দ্বিগুণ

ওমরায় খরচ হবে দ্বিগুণ - ফাইল ছবি

বাংলাদেশ থেকে ওমরাহ কার্যক্রম শুরু করার অনুমতি দিয়েছে সরকার। এ জন্য অফিস খুলতে শুরু করেছে বেসরকারি এজেন্সিগুলো। ধুলো ছেড়ে পরিষ্কার করা হচ্ছে দীর্ঘদিন পড়ে থাকা টেবিল-চেয়ার। ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যে ২৪৭টি এজেন্সিকে অনুমোদন দিয়েছে সরকার। আরো এজেন্সিকে লাইসেন্স নবায়নের আহ্বান জানানো হয়েছে। তবে অনুমতি মিললেও দেশের ওমরাহ যাত্রীদের মক্কা-মদিনায় যেতে এখনো দুই থেকে তিন সপ্তাহ লেগে যেতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এ দিকে এবার ওমরায় খরচ হতে পারে প্রায় দ্বিগুণ।

করোনার নির্দিষ্ট টিকা গ্রহণ ছাড়া যাওয়া যাবে না ওমরায়। এ ছাড়া আরো বেশ কিছু শর্ত দিয়েছে সৌদি সরকার। ১৪৪২ হিজরির পবিত্র হজ সফলভাবে সম্পন্ন হওয়ার পর গত ১৫ জিলহজ তথা ২৫ জুলাই থেকে পবিত্র ওমরাহ পালন শুরু হয়েছে। প্রথমে শুধু সৌদি আরবে অবস্থানরতরা ওমরাহ পালনের সুযোগ পান। তবে গত ১ মহররম তথা ১০ আগস্ট থেকে বিদেশীদের জন্য ওমরাহ পালনের সুযোগ করে দিয়েছে সৌদি সরকার। বিদেশীদের অনুমতি দেয়ার পর গতকাল নাইজেরিয়া থেকে প্রথম সৌদি আরবে ওমরাহ যাত্রী প্রবেশ করেছেন।

বাংলাদেশের ধর্মমন্ত্রণালয় গত ১১ আগস্ট এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সৌদি সরকার বাংলাদেশ থেকে ওমরাহ যাত্রী যাওয়ার অনুমতি দিয়েছে। এ লক্ষ্যে ২৪৭টি বৈধ ওমরাহ এজেন্সির তালিকাও প্রকাশ করেছে মন্ত্রণালয়। তবে দীর্ঘদিন হজ-ওমরাহ কার্যক্রম বন্ধ থাকায় বাংলাদেশ থেকে ওমরাহ যাত্রী যেতে কিছুটা বিলম্ব হতে পারে বলে এজেন্সি মালিকদের সূত্রে জানা গেছে।

ওমরাহ এজেন্সি আল নাসের এভিয়েশন সার্ভিসের মালিক আব্দুল্লাহ আল নাসের নয়া দিগন্তকে বলেন, সরকার ওমরাহ কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়েছে। তবে কাগজে-কলমে আমাদের অনেক কাজ রয়েছে। আমরা কেবল অফিস খুলে দীর্ঘদিন পড়ে থাকা চেয়ার-টেবিলের ধুলাবালি পরিষ্কার করছি। এরপর বিভিন্ন অনুমোদনের বিষয় রয়েছে। এ জন্য অনেকগুলো দফতরে দৌড়াতে হবে। তাছাড়া যারা ওমরায় যাবেন তারাও কেবল যোগাযোগ শুরু করেছেন। তাদের পাসপোর্ট পেতেও অনেক দেরি হচ্ছে। এসব কাজ শেষ করে আশা করা যায় আগামী দুই সপ্তাহ পর থেকে বাংলাদেশ থেকে ওমরাহ যাত্রী যাওয়া শুরু হতে পারে। তিনি জানান, এবার সৌদি সরকার বিভিন্ন বিধিনিষেধ জারি করেছে।

এরমধ্যে অন্যতম হলো ওমরাহ যাত্রীদের কমপক্ষে থ্রি স্টার মানের হোটেলে রাখতে হবে এবং সেখানে দুই বেলা খাওয়াতে হবে। এতে থাকা-খাওয়ার খরচ বেড়ে যাবে। এছাড়া বিমান বাংলাদেশ থেকে সরাসরি সৌদি আরবে যেতে হবে। সে ক্ষেত্রেও বিমান ভাড়া বেড়ে যাবে। সব মিলিয়ে খরচ এবার প্রায় দ্বিগুণ হয়ে যাবে।

বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম নয়া দিগন্তকে বলেন, সরকারিভাবে ওমরায় যাওয়ার অনুমতি মিললেও দেশ থেকে ওমরাহ যাত্রী যেতে দুই থেকে তিন সপ্তাহ লেগে যেতে পারে। এবার ওমরায় যেতে খরচ প্রায় দ্বিগুণ হতে পারে বলেও তিনি জানান।

বছরের যেকোনো সময় পবিত্র ওমরাহ পালন করা যায়। ২০১৯ সালে ১ কোটি ৯০ লাখ মানুষ ওমরাহ পালন করেছিলেন। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে সৌদি আরব গত বছরের মার্চ মাসে ওমরাহ পালন স্থগিত করে। পরবর্তীতে একই বছরের অক্টোবর মাসে সীমিত আকারে ওমরাহ পালনের অনুমতি দেয় দেশটি। যাতে বিদেশীদের ওমরাহ করার সুযোগ বন্ধ হয়ে যায়। এ বছরের হজ সফলভাবে সম্পন্ন হওয়ার পর গত ২৫ জুলাই থেকে পবিত্র ওমরাহ পালন শুরু হয়েছে। আর ১০ আগস্ট থেকে বিদেশীরা ওমরাহ পালনে যেতে পারছেন।

তবে এবার ওমরাহ করতে কয়েকটি শর্ত দিয়েছে সৌদি সরকার। শর্তগুলো হলো- এক. বিশ্বের ৯টি দেশ থেকে সরাসরি ওমরাহ পালনে সৌদি আরবে যাওয়া যাবে না।

দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং লেবানন। এ দেশগুলো থেকে কোনো ওমরাহ পালনপ্রত্যাশী সৌদি আরবে প্রবেশ করতে চাইলে, তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। দুই. ওমরাহ পালনে ইচ্ছুক সবাইকে বাধ্যতামূলকভাবে করোনার টিকার উভয় ডোজ গ্রহণ সম্পন্ন করতে হবে। টিকা হতে হবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের। তবে যারা চীনের তৈরি টিকার উভয় ডোজ নিয়েছেন, ওমরাহ পালনে সৌদি আরবে ঢুকতে হলে তাদেরকে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বাড়তি বুস্টার ডোজ গ্রহণ করতে হবে। তিন. ১৮ বছর বা এর ঊর্ধ্ব বয়সীরাই কেবল ওমরাহ পালনের অনুমতি পাবেন। এ ছাড়া সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে স্বীকৃত ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল সৌদি আরবে আসতে পারবেন মুসল্লিরা। চার. ওমরাহ পালনের সময় মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের বিধিনিষেধ এবং নিয়মকানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

এ ছাড়া হজ এজেন্সিগুলোর জন্যও বেশ কিছু শর্ত আরোপ করেছে সৌদি সরকার। ওমরাহ যাত্রীদের রাখার জন্য থ্রি স্টার থেকে ফাইভ স্টার মানের হোটেল ভাড়া করা, এক কক্ষে মাত্র দু’জন ওমরাহ যাত্রী রাখা, অ্যাপসের মাধ্যমে মক্কা-মদিনার পবিত্র স্থানগুলোতে প্রবেশ করা ইত্যাদি।



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)